ভোলা সহ সারাদেশে মুসল্লিদের ঘরেই শবে বরাতের ইবাদত পালন

তাইফুর সরোয়ার-

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে ভোলা সহ সারাদেশে পালিত হয়েছে সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। তবে করোনা ভাইরাস পরিস্থিতির এই সংকটকালীন সময়ে বাসা বাড়িতে অবস্থান করে নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির সহ বিভিন্ন ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। একইসাথে দেশ ও দেশের মানুষের কল্যানে করনা ভাইরাস সহ সকল ধরনের বিপদ আপদ থেকে মুক্তির উদ্যেশ্যে তারা মহান আল্লাহর দরবারে বিশেষ দোয়া করেন।

হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ শবে বরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করেন। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ হিসেবে পরিচিত। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত ও দোয়া করেন।

উল্লেখ্য করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে পবিত্র শবে বরাতে মসজিদে না গিয়ে নিজ বাসায় থেকে নামাজ ও অন্যান্য ইবাদত আদায়ে সবাইকে বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও মসজিদে জুমা ও পাঁচ ওয়াক্তের ফরজ নামাজে মুসল্লিদের অংশগ্রহণ সীমিত রাখার আহবান করা হয়েছে। দেশের শীর্ষ আলেমদের এ সিদ্ধান্ত জনগণের কল্যাণের স্বার্থেই। পবিত্র মক্কা-মদিনাসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব মুসলিম দেশেও একই অবস্থা বিরাজ করছে। সেখানেও নিরাপত্তার জমায়েত বন্ধ আছে।

SHARE