ভোলায় সভা-সমাবেশ নিসিদ্ধ, ৭২ ঘন্টার আল্টিমেটাম

মনজু ইসলাম / টিপু সুলতান
ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে চারজন নিহতের ঘটনায় জেলায় অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে প্রশাসন। ৬ দফা দাবী আদায়ে ৭২ ঘন্টা আল্টিমেটাম দিয়েছে  সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ।
সোমবার সকাল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি থাকবে। ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক বিষয়টি নিশ্চিত করে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশসন।
এদিকে সোমবার বেলা ১১টার দিকে ভোলা প্রেসক্লাব চত্বরে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন মুসলিম ঐক্য পরিষদের নেতাকর্মীরা। সেখানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।
সমাবেশের অনুমতি না পেয়ে বেলা ১২ টায় তারা ভোলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলন ৬ দফা দাবী আদায়ে ৭২ ঘন্টা আল্টিমেটাম দিয়েছেন
সংবাদ সম্মেলনে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ এর যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মিজানুর রহমান লিখিত বক্তব্য বলেন,
১. অনতিবিলম্বে ভোলা জেলা পুলিশ সুপার ও বোরহানউদ্দিন থানার ওসিকে প্রত্যাহার করতে হবে এবং তদন্ত সাপেক্ষে গুলির হুকুমদাতা ও গুলিবর্ষণকারীদের আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে,
২. আমাদের মহানবী (স.) ও মহান আল্লাহ তায়ালা এবং ইসলাম নিয়ে ব্যাঙ্গ ও কটুক্তিকারী বিরুদ্ধে সর্ব্বোচ শাস্তির আইন করতে হবে,
৩. মহানবী (স.) ও আল্লাহতায়ালা কে নিয়ে ব্যাঙ্গ ও কটুক্তিকারী বিপ্লব চন্দ্র শুভ কে সব্বোর্চ শাস্তি ফাঁসি দিতে হবে,
৪. ভোলার বোরহানউদ্দিনে গতকালের সংঘর্ষে যারা শাহাদাত বরণ করেছেন তাদের পরিবার কে সর্ব্বোচ ক্ষতিপূরণ দিতে হবে,
৫, সরকারী খরচে আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে,
৬. গতকালের ঘটনায় গ্রেফতারকৃতদের নিংশর্ত মুক্তি দিতে হবে এবং কোন হয়রানীমুলক মামলা বা কাহাকেও গ্রেফতার করা যাবে না।
তিনি আরো জানান আগামী ৭২ ঘন্টার মধ্যে এই দাবী মানা না হলে বৃহত্তর আন্দোলন এর ঘোষণা দেওয়া হবে।
সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন সর্বদলীয় ঐক্য পরিষদ এর আহ্বায়ক আলহাজ্ব মাওলানা বশির উদ্দিন, সদস্যসচিব আলহাজ্ব মাওলানা তাজউদ্দীন ফারুকী, ঐক্য  পরিষদ নেতা মাওলানা তরিকুল ইসলামপ্রমুখ।
সংবাদ সম্মেলন এর আগে ভোলা সরকারি স্কুল মাঠে প্রতিবাদ সভার আয়োজন করলে প্রশাসনের অনুমতি না পাওয়ায় সংবাদ সম্মেলন করেন এবং সকাল থেকে পুরো শহর আইনশৃঙ্খলা বাহিনী কঠোর নিরাপত্তায় এবং মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়ন ছিলো।
এদিকে বোরহানউদ্দিনের এই ঘটনায় পুলিশের উপপরিদর্শক আবিদ বাদী ৪/৫ হাজার লোকের বিরুদ্ধে মামলা করেছে বলে জানা গেছে।
যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ও বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে জেলায় চার প্লাটুন বিজিবি, দুই প্লাটুন র‌্যাব ও বিপুল পরিমাণ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়ছার।
প্রসঙ্গত, ফেসবুকে মহানবীকে (সা.) কটূক্তির অভিযোগে ভোলার বোরহানউদ্দিন উপজেলার ঈদগাহ মসজিদ চত্বরে তৌহিদি জনতার ব্যানারে গতকাল রোববার সকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ডাকা হয়। তবে পুলিশের হস্তক্ষেপে সকাল ১০টার মধ্যেই সংক্ষিপ্ত মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি শেষ করা হলে, পরে আসা লোকজন মোনাজাত পরিচালনাকারী দুই ইমামের ওপর চড়াও হয়। এতে বাধা দিতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে গ্রামবাসী। এ সময় পুলিশ গুলি ছোড়লে চারজন নিহত হন। সংঘর্ষে ১০ পুলিশসহ দেড় শতাধিক মানুষ আহত হন।
SHARE