রণক্ষেত্র ভোলা দফায় দফায় সংঘর্ষ নিহত ৫ আহত শতাধিক

মনজু ইসলাম/বিজয় বাইনঃ

ভোলার বোরহানউদ্দিনে পুলিশ জনতা সংঘর্ষ ৫ জন নিহত হয়েছেন। পুলিশসহ শতাধিক আহত হয়েছেন। আহত পুলিশ সদস্যকে হেলিকাপ্টারে ঢাকা পাঠানো হয়েছে। আহত সাধারন মানুষ ভিবিন্ন ঘরে আটকা পরে আছেন।। গুরুতর গুলিবিদ্ধ ৮ জনকে ভোলা সদর হাসপাতালে আনা হলেও পরে তাদের শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রনে হেলিকাপ্টরে ১ প্লাটুন বিজেবি মোতায়েন করা হয়েছে। ভোলার পথে রয়েছে আরো ৩ প্লাটুন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানাযায়,১৭ অক্টবর বোরহানউদ্দিনের হিন্দু ধর্মাবলম্বি বিপ্লব চন্দ্রের ফেসবুক আইডি থেকে তার ফ্রেন্ড লিস্টের বেশ কয়েক জন ফ্রেন্ডের কাছে আল্লাহ এবং রাসুল (সঃ) কে নিয়ে কুরুচিপূর্ণ ভাষায় গালিগগালাজের ম্যাসেজ আসে। বিপ্লব চন্দ্র শুভ বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের চন্দ্র মোহন বৈদ্দের ছেলের আইডি থেকে এই ম্যাসেজ আসাকে কেন্দ্র করে তার সাস্তির দাবীতে বোরহানউদ্দিন উপজেলার সর্বস্তরের মোসলমান এর ব্যানারে আজ সকাল ১০ টায় বিক্ষোভের ডাক দেয়া হয়। সকাল থেকে বোরহানউদ্দিন উপজেলার গ্রামগঞ্জ থেকে মুসুল্লিরা শহর অভিমুখে আসতে থাকে। এতে ভোলার প্রলিশ সুপার পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য পুলিশ মোতায়েন করেন। বোরহানউদ্দিন হাই স্কুল ও কেন্দ্রীয় ঈদগা মাঠের জনসাভার শেষ পর্যায়ে পুলিশ সভা সংক্ষিপ্ত করার জন্য নির্দেশ দেয়ার পর কিছু উত্তেজিত মুসুল্লি মিছিল করার পরেই সংঘর্ষের শুরু হয়। মুসুল্লিরা ইটপাটকেল ছুঁড়তে থাকলে প্রথমে এক পুলিশ সদস্য আহত হওয়ার পর পুলিশ আত্নরক্ষার্থে টিয়ারসেল ও ছড়া গুলি ছুড়েছে বলে দাবী জানিয়েছেন বোরহানউদ্দিন থানার ওসি এনামুল হক। গুলিতে নিহতরা হলেন, মিজান পিতা-হারুন হাজিরহাট মনপুরা উপজেলা, মাহফুজ পিতা- মহিউদ্দিন পাটোয়ারী পৌর ৩ নং ওয়ার্ড বোরহানউদ্দিন, তানবীর পিতা-হারুন দেউলা বোরহানউদ্দিন, শাহিন পিতা- দেলোয়ার কাচিয়া ২নং ওয়ার্ড বোরহানউদ্দিন।
পুলিশের গুলিতে পথচারিসহ শতাধিক বিক্ষোভকারি আহত হয়েছেন। থানা শহর আলাকা পুলিশের নিয়ন্ত্রণে থাকলেও গ্রামগঞ্জে থেমে থেমে বিক্ষোভ চলছে। ভোলা সদর পুলিশ লাইন্স থেকে অতিরিক্ত পুলি বোরহানউদ্দিনে ডেকে পাঠানো হয়েছে। দুপুর ২টার দিকে ভোলা সদর হাসপাতালে হতাহতদের নিয়ে আসতে থাকলে ভোলা সদর হাসপাতালে স্বজনদের আহাজারিতে আকাশ বাতাশ বাড়ি হয়ে উঠে। ভোলা সদর হাসপাতালের সামনে দফায় দফায় বিক্ষোভ করতে থাকে মুসুল্লিরা।
বিজিবি হেড কোয়ার্টার্স সূত্রে জানা গেছে, ভোলার বোরহানউদ্দিন উপজেলায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নামছে ৪ প্লাটুন বিজিবি। সেখানে দ্রুত মোতায়েনের জন্য ১টি প্লাটুনকে হেলিকপ্টারে নেয়া হয়েছে।
যে কারণে ঘটনার সূত্রপাতঃ ১৭ অক্টবর শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের মেসেঞ্জারে মহান আল্লাহ ও রাসুল (সঃ) কে নিয়ে বোরহাউদ্দিনের কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের চন্দ্রমোহন বৈদ্দের ছেলে বিপ্লব চন্দ্র শুভ। এই ঘটনায় বোরহানউদ্দিন উপজেলার সর্বস্তরের মোসলমান এর ব্যানারে আয়োজিত জনসভা সান্তিপূর্ণ ভাবে শেষ হওয়ার শেষ পর্যায়ে পুলিশ সমাবেশ সংক্ষিপ্ত করার কথা বলার সাথে সাথে একটি মিছিল সমাবেশের পিছন থেকে সামনের দিকে আসতে থাকলে পুলিশ বাধা দিলে বিক্ষোভ কারীরা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। প্রথমে বিক্ষোভ কারীদের নিয়ন্ত্রনে পুলিশ টিয়ার সেল নিক্ষেপ করে তাতে নিয়ন্ত্রনে না আসলে পুলিশ গুলি ছোড়ে। পুলিশের গুলিতে জনপ্রিয় কমিশনার পৌর যুবরীগের আহব্বায়ক মিরাজ পাটোয়ারীর ছোট ভাই মাহফুজ পাটোয়ারী গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পরার সাথে সাথে পরিস্থিতা নিয়ন্ত্রনের বাহিরে চলে যায়। এতে চারদিকে সংঘর্ষ ছড়িয়ে পরে। পুলিশের গুলিতে আহত হয় শতাধিক। নিহতের সংখ্যা স্থানিয়দের মুখে ৭ জন শুনা গেলেও ৫ জনের পরিচয় হাসপাতাল সূত্রে নিশ্চিত হওয়া গেছে। তবে ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার মানবজমিনকে ৪ জন নিহত হওয়ার কথা নিস্চিত করেছেন।
এদিকে ভোলার ইসলামী আন্দোরনের নেতারা সন্ধায় ভোলার নতুনবাজার এলাকায় সংবাদ সম্মেলন ডেকেছেন। তারা আরো জানান, বিকেলে হাটহাজারি মাদ্রাসায় তাদের জরুরী বৈঠকের আয়োজন করেছেন সেখান থেকে সিদ্ধান্ত দেয়ার পর পরবর্তী কর্মসুচী ঘোষনা করা হবে।

SHARE