শীতের ঠান্ডায় কান বন্ধ।।

 

হেলথ কর্নার  |
অনলাইন ডেস্ক।।

ইতোমধ্যে শীতের আগমনী বার্তা আবহাওয়ায় পাওয়া যাচ্ছে। যতই দিন যাচ্ছে শরীরের আর্দ্রতা কমছে ও শুষ্কতা বাড়ছে। শীতে নাক, কান ও গলা শরীরের এ তিনটি অঞ্চলে বিভিন্ন রোগব্যাধি হতে পারে। হাঁচি, সর্দি-কাশি থেকে শুরু করে কানে তালা লাগার মতো ঘটনাও ঘটে থাকে। মূলত ঊর্ধ্ব শ্বাসনালির প্রদাহ থেকে মধ্যকর্ণে সৃষ্ট এ সমস্যার নাম ওটাইটিস মিডিয়া অর্থাৎ মধ্যকর্ণের প্রদাহ। মধ্যকর্ণের প্রদাহ বিভিন্ন রূপ নিয়ে প্রকাশ পেতে পারে। কখনো মধ্যকর্ণে সামান্য তরল পদার্থের উপস্থিতি, কখনো মধ্যকর্ণে পুঁজ সৃষ্টি, আবার মধ্যকর্ণে পুঁজ হয়ে কানের পর্দা ফুটো হয়ে সেই পুঁজ কান দিয়ে বেরিয়ে আসার মাধ্যমেও এ রোগের প্রকাশ ঘটতে পারে।

কাদের এ সমস্যা হতে পারে : যাদের ঘন ঘন ঊর্ধ্ব শ্বাসনালির প্রদাহ বা ইনফেকশন হয় অর্থাৎ কাশি হলে। * প্রায়শই অ্যালার্জিজনিত নাকের বিভিন্ন প্রদাহ হলে। * ক্রনিক টনসিলাইটিসের কারণে বারবার গলাব্যথা হলে।

* এছাড়া শিশুদের ক্ষেত্রে এডিনয়েড নামক লসিকা কোষগুচ্ছের আকার
অতিশয় বেড়ে গেলে।

কী কী কষ্ট অনুভূত হয় : এই রোগে হঠাৎ করেই কানে বেশ ব্যথা হয়। * কান বন্ধ মনে হয়। অনেকে এক কানে তালি দেওয়া কিংবা কান স্তব্ধ হওয়া বলে অভিহিত করেন। * কানে কম শোনা যায়। * কানের মধ্যে ফরফর শব্দ করে। * কানের পর্দা ফুটো হয়ে রোগটি কান বেয়ে রক্তমিশ্রিত পানির মতো পড়ে কিংবা পুঁজ পড়ে।

কী করা উচিত : দেরি না করে নাক-কান-গলা বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। * চিকিৎসকের পরামর্শক্রমে একটি অ্যান্টিবায়োটিক  ও অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ যথাযথ মাত্রায় খাওয়া শুরু করা উচিত। সেই সঙ্গে বয়স উপযোগী নাকের ড্রপ (এন্টাজল ন্যাজাল ড্রপ; বড়দের .১%, ছোটদের .০৫%)  ব্যবহার শুরু করতে হবে। * ব্যথার জন্য প্যারাসিটামল দেওয়া যেতে পারে। নাক-কান-গলা বিশেষজ্ঞকে দেখিয়ে চিকিৎসা শুরুর পাশাপাশি জেনে নিতে হবে বর্তমানে পর্দার অবস্থা কী রকম, পর্দা কি ফুটো হয়েছে, নাকি হয়নি এবং সেই অনুযায়ী বিভিন্ন উপদেশসহ পরামর্শ।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE