হোয়াটসঅ্যাপের ছবি অটো ডাউনলোড আটকাবেন যেভাবে।।

টেক ওয়ার্ল্ড  |
অনলাইন ডেস্ক

বর্তমানে সারা বিশ্বে কয়েক কোটি মানুষ ব্যবহার করছেন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত চ্যাট তো আছেই অফিসের তথ্য আদান-প্রদানের মতো গুরুত্বপূর্ণ কাজও করা হচ্ছে প্ল্যাটফরমটিতে।

অনেকেই অসংখ্য গ্রুপে অ্যাড থাকেন হোয়াটসঅ্যাপে। যেখানে শুধু তথ্য আদান-প্রদান নয়, ছবি, ভিডিওসহ নানা গুরুত্বপূর্ণ ফাইল শেয়ার করা হয়। যেগুলো সব ফোনে ডাউনলোড হচ্ছে। ফলে ফোনের স্টোরেজ ভর্তি হতে থাকে এবং অনেক সময় ফোন হ্যাং হয়ে যায়।

চাইলে খুব সহজেই সেসব অপ্রয়োজনীয় ছবি ডাউনলোড হওয়া আটকাতে পারবেন। এ জন্য হোয়াটসঅ্যাপে অটো ডাউনলোড বন্ধ করতে পারেন। অর্থাৎ আপনি চাইলে দরকারে সেটিকে চালুও করে নিতে পারেন। এ অপশনটি চালু রাখলে হোয়াটসঅ্যাপে আসা সব ফাইল, ফটো, ভিডিও ইত্যাদি নিজে থেকেই ডাউনলোড হয়ে গ্যালারিতে সেভ হয়ে যায়। এরপর ফোনের স্টোরেজ ফুল করে রাখে।
অটো ডাউনলোড বন্ধ রাখার সুবিধা হলো এতে আপনার বেশি ডাটা খরচ হবে না এবং ফোনের স্টোরেজ দ্রুত ভর্তি হবে না। প্রতিটি চ্যাটে আলাদা করে এটি করতে পারবেন। অর্থাৎ অপ্রয়োজনীয় গ্রুপগুলোতে আপনি এ অপশনটি কাজে লাগাতে পারেন।

চলুন দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ গ্রুপের অটো ডাউনলোড বন্ধ করার উপায়-

♦ আপনার ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপটি ওপেন করুন।

♦ হোয়াটসঅ্যাপে অটো ডাউনলোড বন্ধ করতে চান এমন কোনো গ্রুপ বা চ্যাটের প্রোফাইলে যান।

♦ এখানে আপনি মিডিয়া ভিজিবিলিটির অপশন দেখতে পাবেন। এটি বন্ধ করুন।

♦ তারপরে আপনাকে প্রতিটি ভিডিও, ফাইল ইত্যাদি ম্যানুয়ালি ডাউনলোড করতে হবে।

যদি হোয়াটসঅ্যাপে আসা যে কোনো ছবি, ভিডিও অটো ডাউনলোড বন্ধ করতে চান তাহলে-

♦ হোয়াটঅ্যাপ অ্যাপের ডান দিকে ওপরে থ্রি ডট মেনু সিলেক্ট করুন।

♦ তারপরে সেটিংস অপশন বেছে নিন।

♦ এখানে সিলেক্ট করুন ডাটা অ্যান্ড স্টোরেজ ইউজেস অপশন।

♦ এখানে তিনটি অপশন দেখতে পাবেন- হোয়েন ইউজিং মোবাইল ডাটা, হোয়েন কানেক্টেড অন ওয়াইফাই ও হোয়েন রুমিং। সবগুলোই ডিসেবল করে দিন।

ভোলা নিউজ / টিপু সুলতান

SHARE