ভোলাবাসিকে বিদায়ী পুলিশ সুপারের শেষ বার্তা।।

কাগজ প্রতিবেদক।।

লঞ্চে বসে ভোলাবাসিকে কৃতজ্ঞতা প্রকাশ করে শেষবারের মত বার্তা দিয়েছেন বিদায়ি পুলিশ সুপার সাইফুল ইসলাম বিপিএম পিপিএম। ভোলা নিউজের পাঠকদের জন্য এই সফল পুলিশ সুপারের আবেগি লেখাটি তুলে ধরা হলো…….

প্রিয় ভোলাবাসী,,,,,

প্রায় ১ বছর ৯ মাস পুলিশ সুপার ভোলা হিসেবে দায়িত্ব পালন শেষে আজ অপরাহ্নে অফিসিয়ালি দায়িত্বভার হস্তান্তর করেছি নতুন পুলিশ সুপার মাহিদুজ্জামান এর নিকট। এখন যাচ্ছি ঢাকায়, লন্চে করে। যাচ্ছি আর ভাবছি ভোলা কে নিয়ে , ভোলাবাসীকে নিয়ে। হঠাৎ করেই ভাবলাম কিছু একটা লিখি, ভোলায় দায়িত্বপালনকালীন কিছু স্মৃতি নিয়ে, ভোলাকে নিয়ে, ভোলাবাসীকে নিয়ে ।

গত ২৪ অক্টোবর ২০২১ আপনাদের জেলায় এসেছিলাম পুলিশ সুপার হিসেবে আপনাদের সেবা করতে । যোগদানের পর ছোট দুটি লক্ষ্য ঠিক করি : কিভাবে আপনাদের একটু ভাল রাখা যায়, স্বস্তি দেয়া যায়, পুলিশী কাজে হয়রানী কমানো যায় এবং পুলিশের কাজে যাতে আপনাদের আস্থা কিছুটা বাড়ানো যায় । আমার উপর অর্পিত দায়িত্ব পালনে চেষ্টা করেছি, কতটুকু সফল হয়েছি তা আপনারাই বিচার করবেন। কাজের ক্ষেত্রে নানা প্রতিকুলতা থাকলেও আমার সহকর্মীদের সকল সময়েই বলেছি ভয়শূন্য চিত্তে মাথা উঁচু করে কাজ করতে, কোন অন্যায়ের কাছে মাথা নত না করতে, সাধারন মানুষের সাথে ভাল ব্যবহার করতে, দ্রুত ও কার্যকর পুলিশী সেবাটুকু নিশ্চিত করতে এবং পুলিশের কাজে জন আস্থা এবং সন্তুস্টি বাড়াতে।

চাকুরির সুবাদেই ভোলায় আসা। যখন প্রথম আসি তখন অনেক ভয় ছিল। এখানে আসার পর ভোলার চারপাশ ঘুরেছি। খাল,নদী, বন, প্রকৃতিকে আপন করে নেয়ার চেষ্টা করেছি। সাধারন মানুষের সাথে মিশার চেষ্টা করেছি । জেলেদের নৌকায় বসে মেঘনা, তেতুলিয়ার উত্তাল ঢেউ উতরে জেলেদের সংগ্রামী জীবনের গল্প শুনেছি।ভোলাবাসীর আতিথিয়তা, কুকরী-মনপুরাসহ প্রায় অর্ধশত দ্বীপের অনাবিল সৌন্দর্য এবং এর beauty of silence আমাকে অভিভূত করেছে। আপনাদের ভালোবাসা এবং আপনজন হিসেবে বরণ করে নেওয়ায় সাহস পেয়েছি, পেয়েছি নতুন কাজের প্রেরনা ।আপনাদের প্রতি চির কৃতজ্ঞ। এসেছিলাম ভয় নিয়ে, যাচ্ছি ভক্ত হয়ে। এটাই প্রাপ্তি ।

কাজ করতে গিয়ে এখানকার বেশ কিছু মানুষ বিশেষ করে তরুনদের সাথে আমার কিছুটা সখ্যতা গড়ে উঠেছিল।তরুন সংবাদকর্মী , স্বেচ্ছাসেবী, খেলোয়াড় কিংবা আইটি তে দক্ষ ফ্রি ল্যান্সারদের সাথে মিশেছি প্রাণখুলে, গল্প করেছি , আড্ডা দিয়েছি ।পাশাপাশি প্রবীনসহ বিভিন্ন ক্ষেত্রে ভোলার বিশিষ্ট ব্যক্তিদের সহযোগিতা ও পরামর্শও পেয়েছি অনেক। আপনাদের পরামর্শ, নৈতিক সাহস, অনুপ্রেরনা আমার কাজকে সহজ করেছে। আপনাদের কাছেও আমি ঋনী।

ভোলার কিংবদন্তি এবং জাতীয় নেতা জনাব তেফায়েল আহমেদ এমপি সহ সকল সংসদ সদস্য এবং বরিশাল রেঞ্জের সম্মানিত ডিআইজি জনাব এস এম আক্তারুজ্জামান মহোদয়ের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। জন প্রতিনিধিবৃন্দ, প্রজাতন্ত্রের সকল কর্মচারী, মিডিয়ার বন্ধু এবং আমার প্রিয় সহকর্মীগনের সহযোগিতার জন্য অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

যাবার বেলায় ভাবছি কি করে গেলাম। কিছু কি করতে পারলাম । আছে কি কোন সাফল্য ? আপনাদের সহায়তায় বরিশাল রেন্জের মধ্যে ছয়বার শ্রেষ্ঠ হয়েছে ভোলা জেলা পুলিশ। পরিসংখ্যানগত কিছু ইতিবাচক সূচকও আছে । আইন শৃঙখলা পরিস্থিতি নিয়ন্ন্ত্রনে। নব্বই শতাংশেরও বেশী জন সন্তুস্টি অর্জিত হয়েছে পুলিশের কাজে। তবুও জোরগলায় কিছু বলতে পারব কিনা স্মৃতি হাতরিয়ে তা বলতে পারছি না। মনে হচ্ছে আরও অনেক কিছু করার দরকার ছিল। এ সীমাবদ্ধতা একান্ত আমার । তবে এতটুকু বলতে চাই দায়িত্ব পালনে আমি নির্মোহ , নৈর্ব্যক্তিক এবং স্বচ্ছ থাকার চেষ্টা করেছি, পুলিশ হিসেবে নেয়া শপথ স্মরনে রেখে দায়িত্ব পালনে রাগ, ক্ষোভ বা অনুরাগ বিরাগ কিংবা প্রীতি থেকে বিরত বা পক্ষপাতহীন থাকার সর্বোচ্চ চেষ্টা করেছি। তবুও আমি রক্ত মাংসের মানুষ। মানুষ হিসেবে ভুলত্রুটি থাকাই স্বাভাবিক। আমার কোন কাজ, কথা বা আচরন আপনাদের বিরক্তি, কষ্ট বা ক্ষোভের কারন হলে দুঃখ প্রকাশ করছি।

বদলী হওয়ার পর আপনারা অনেকেই এসেছেন বিদায়ী শুভেচ্ছা জানাতে, অনেকে বিদায় সংবর্ধনার আয়াজন করে আমাকে সম্মানিত করেছেন, অনেকে ফোন করেছেন , সামাজিক মাধ্যমে উইস করেছেন। প্রতিউত্তর দিতে পারিনি অনেকের। আমার সুযোগ থাকলে বাংলাস্কুল, কালিনাথরায় বাজার, পানবাজার কিংবা লন্চ বা বাস স্টেশনের সামনের ট্রাফিক মোড়ে দাড়িয়ে আপনাদের সবার সাথে হাত মিলিয়ে আসতাম। আপনারা ভাল থাকবেন, আমার জন্য দোআ করবেন এবং মনে রাখবেন আমাকে। আবার আসা হবে কিনা জানিনা তবে কাজের ফাকে, অবসরে কিংবা আজ থেকে বহু বছর পরেও হয়ত আনমনে আমার মনে পড়বে এ দ্বীপরাণীর কথা নিশ্চয়ই।

অনেক কিছু লিখতে চেয়েছিলাম । লিখতে লিখতে লন্চ এখন চাঁদপুরের পাশ দিয়ে যাচ্ছে। লন্চের বারান্দায় দাড়িয়ে পরিবারসহ কিছুটা সময় চাঁদপুরের পানে তাকিয়ে থাকার বাসনায় এখানেই শেষ করছি। পরবর্তী চিন্তা চাঁদপুর ।

আল্লাহ হাফেজ।

আপনাদের সকলের দোয়া ও ভালবাসায় থাকতে চাই।

আপনাদেরই

মোহাম্মদ সাইফুল ইসলাম
পুলিশ সুপার
মোবাইল নংঃ ০১৭১৫৫৭২৭২১

SHARE