কিংবদন্তি সব শিল্পীদের কন্ঠে ভোলার ছেলে রনক রায়হানের লেখা গান

 

 

আরিয়ান আরিফঃ প্রচার কিংবা ভাইরালে বিশ্বাসী নয়, এক হাজারের ও বেশি গানের গীতিকার ও সুরকার ভোলার ছেলে রনক রায়হান। কোনো পত্রিকা কিংবা টিভি চ্যানেলে দেখা যায় না তাকে ।
সাবিনা ইয়াসমিন, মমতাজ, মনির খান, ডলি সায়ন্তনী ,পারভেজ সাজ্জাদ, কাজী শুভ, ইমন খান, কামরুজ্জামান রাব্বী, গামছা পলাশ,শফি মন্ডল,কুদ্দুস বয়াতী সহ দেশের প্রায় সব সিনিয়র-জুনিয়র শিল্পীদের অসংখ্য গানের স্রষ্টা এ গীতিকার ও সুরকার। প্রচারবিমুখ এ মানুষটি নীরবে-নিভৃতে কেবল গান সৃষ্টি করে যাচ্ছেন একের পর এক। এমন কোনো দিন নেই, তিনি গান রেকর্ডিং কিংবা সুর করেন না। কোনো কোনো দিন একাধিক গানের
রেকর্ডিং করেন তিনি।  নতুন বছরের শুরুতেই একগুচ্ছ নতুন গান প্রকাশ পাবে বলে জানালেন তিনি।কিন্তু কার কার গান করছেন, তার সঠিক হিসাবও দিতে পারলেন না। তিনি বললেন, অনেক গান আসছে, কোনটা থেকে কোনটা বলব! এর মধ্যে ইমন খানের ‘খাঁচা ভেঙে আমার’ গানের কাজ শেষ করলাম গত ২৭ ডিসেম্বর। আমার কথায়, গানটির সুর সংগীত করেছেন আলামিন খান। মুক্তির অপেক্ষায় রয়েছে আমার কথা ও সুরে কাজী শুভ ও অনন্যা চৌধুরীর ‘জন্ম সত্য মৃত্য সত্য’, শিরোনামের একটি গান। এ মাসের শুরুতেই প্রকাশ পাচ্ছে সুরভী সুর, শফি মন্ডল, ইমন খান, এবং জীবন্ত কিংবদন্তি শিল্পী কুদ্দুস বয়াতীর জমিন শিরোনামের একটি ফোক আধ্যাত্মিক গান। এছাড়া আসিফ আকবর ভাইয়ের একটি গানের প্রস্তুতি চলছে। এ গানটির কথা আমার আর সুর ও সংগীত করছেন আলামিন খান। অডিও গানের পাশাপাশি গত কয়েক বছর ধরে চলচ্চিত্রেও গান লিখেছেন তিনি। ২০১৪ সালে প্রথম পেস্ন-ব্যাক করেন নুর মোহাম্মদ মনি পরিচালিত একটি সিনেমার মাধ্যমে। তার প্রথম চলচ্চিত্রের গানে কন্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন ও আগুন। বহুমুখী প্রতিভার এ মানুষটির গীতিকার হিসেবে যাত্রা শুরু হয় ২০০৪ সালে আশরাফ উদাসের কণ্ঠে ‘এই জনমের পরে’ গানের মাধ্যমে। এরপর পরই একের পর এক গানের কথা ও সুর করেন রনক রায়হান।উল্লেখ্য,গীতিকার রনক রায়হান ৩ রা সেপ্টেম্বর ১৯৮০ সালে ভোলা সদর উপজেলা আলীনগর ইউনিয়ের রুহিতা গ্রামে বীর মুক্তিযোদ্ধা ও প্রাক্তন বাংলাদেশ সেনাবাহিনীর সিপাহী মরহুম খোকা মিয়ার পরিবারে জন্মগ্রহণ করেন।রনক রায়হান তিন ভাই ও এক বোনের মধ্যে সবার বড়।১৯৯৯ সালে তার বাবা মারা যান। বাবা মারা যাওয়ার পর থেকে তার জীবনের সংগ্রাম শুরু হয়।ছোট বেলা থেকে স্বপ্ন বড় হয়ে গীতিকার হবেন।আজ তিনি বাংলাদেশের প্রথম সারির শিল্পীদের অসংখ্য গানের স্রষ্টা ।
তিনি ভোলাবাসীর কাছে দোয়া চেয়েছেন।

SHARE