ভোলার ধনিয়ায় বেড়িবাঁধ ভেঙে পানিবন্ধী হওয়ার শঙ্কা শতাধিক পরিবারের

 

 

 

মোঃ আরিয়ান আরিফ।।

ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নে জোয়ারের পানির প্রভাবে বেড়িবাঁধ ভাঙার শঙ্কায় রয়েছে শতাধিক পরিবার। ৫ জুলাই বুধবার দুপুর থেকে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের কোরার হাট, নাছির মাঝি, সুইচগেট, তুলাতুলিসহ বেশ কয়েকটি এলাকার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে যায়।যদি জোয়ারের এই প্রভাব থাকে তাহলে এসব স্থান দিয়ে ভেঙে যেতে পারে বেড়ি।

এবারের বর্ষায় এসব এলাকার ঝুঁকিপূর্ণ বাঁধগুলো ভেঙ্গে জেলা শহরে পানি ডুকতে পারে এমন আশঙ্কার কথা আগেই পাউবোকে জানানো হয়েছে কিন্তু পাউবো কোন ব্যবস্থা না নেওয়ায় এখন ধনিয়ার ভোলা শহর রক্ষা বাঁধসহ ভোলাবাসী চরম হুমকির মুখে পড়েছে দাবী করে জনপ্রতিনিধিরা দ্রুত ক্ষতিগ্রস্ত এবং ঝূঁকিপূর্ণ বাঁধগুলো সংস্কারের দাবী জানিয়েছেন।

পানিবন্ধী হতে পারে শতাধিক পরিবার। এমনটা দাবী করেছেন স্থানীয়রা। তবে খবর পেয়ে বুধবার বিকালে ধনিয়ার এসব ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ পরিদর্শন করেন জেলা পরিষদ এর প্যানেল চেয়ারম্যান নজরুল ইসলাম গোলদার।

ভোলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসানুজ্জামান জানান, এক দিকে উজান থেকে নেমে আসা বন্যার পানির চাপ অপরদিকে পুর্ণিমা সেই সাথে যুক্ত হয়েছে সাগরে সৃষ্ট নিম্মচাপ, ফলে মেঘনা নদীতে আজ বিকালে জোয়ারের পানি বিপদ সীমার প্রায় ৪.৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এতে বেশ কয়েকটি স্পটে বেড়িবাধ ঝুকিপূর্ণ হয়ে পড়ে। তবে পানি উন্নয়ন বোর্ড জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে বলেও তিনি জানিয়েছেন।

SHARE