মৃত্যুপূরী ইলিশা সড়ক।

তাইফুর সরোয়ারঃ
ভোলা সদর উপজেলার অন্যতম গুরুত্বপূর্ণ সড়ক নতুন বাজার – ইলিশা ফেরিঘাট সড়ক। ভোলা থেকে ফেরি যোগে ঢাকা, চট্টগ্রাম সহ অন্যান্য জেলাতে বাস, ট্রাক যাতায়াতের একমাত্র রুট হওয়ায় এই সড়কে সব সময় যান চলাচলের ব্যস্ততা লেগেই থাকে। এছাড়া প্রতিদিন কয়েক শত বোরাক, অটো রিক্সা, আলফা, ট্রলি, নসিমন চলাচল করে এই সড়কে। এই ব্যস্ততার পালে নতুন করে হাওয়া দিয়েছে ভোলা-ঢাকা দিবা কালীন জাহাজ সার্ভিস।

সড়কের ব্যস্ততা বাড়ার সাথে সাথে নানা অব্যবস্থাপনার কারনে বাড়ছে দুর্ঘটনা ও মৃত্যু। এই সড়কে চলাচল করা বেশিরভাগ বোরাক, অটো রিক্সা, আলফা চালকদের নেই কোন প্রশিক্ষণ ও প্রয়োজনীয় দক্ষতা। এক সময়ের মুদি দোকানি, রিক্সা চালক, দিন মজুর একটু বেশি আয়ের আশায় কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ ছাড়াই চালাচ্ছেন এ সকল যান। বেশিরভাগ মাহেন্দ্র, আলফার নেই সড়কে চলাচলের প্রয়োজনীয় ফিটনেস। ঘসা মাজা ইঞ্জিল ও পুরাতন বডিতে নতুন রং এর প্রলেপ দিয়ে দেদারসে চলাচল করছে সড়কে। এই সকল যাত্রীবাহী গাড়িগুলো প্রথমে দুই এক জন যাত্রী নিয়ে যাত্রা আরম্ভ করে। পথিমধ্যে তারা অন্য গাড়ির সাথে অঘোষিত প্রতিযোগিতায় লিপ্ত হয়। কারন যাত্রা পথে যে গাড়ি এগিয়ে থাকবে, যাত্রী পাওয়ার সম্ভাবনা তার বেশি। চলার পথে কোন যাত্রী ইশারা দিলে এই গাড়িগুলো কড়া ব্রেক দিয়ে দাড়িয়ে পরে। পিছনে যে কোন হাই স্পীডী বাস ট্রাক থাকতে পারে- সে সম্পর্কে চালকদের কোন ভ্রূক্ষেপ নেই। এতে প্রায়ই ঘটে মারাত্মক দুর্ঘটনা।

ইলিশা ইউনিয়ন পরিষদ থেকে ফেরিঘাট পর্যন্ত এই দুই কিলোমিটার সড়কের অব্যবস্থাপনা আরো প্রকট। এক পাশে ফেরি পারাপারের জন্য অপেক্ষমাণ বাস, ট্রাক, কার্গের দীর্ঘ লাইন, আরেক পাশ দিয়ে চরম ঝুকি নিয়ে চলাচল করছে বোরাক, অটো রিক্সা, মাহেন্দ্র। বিপরীত দিক থেকে ফেরি পার হয়ে আসা কোন বাস বা ট্রাক আসলে সৃষ্টি হয় তীব্র যানযট। একটা গাড়ি আরেকটা গাড়িকে সাইড দিতে গিয়ে প্রায়ই শিকার হচ্ছে দুর্ঘটনার।

গত ২০ ফেব্রুয়ারী, ২০২০ইং তারিখে মৌলভীর হাট হোসাইনিয়া ডিগ্রি মডেল মদ্রাসার প্রথম শ্রেণীর ছাত্র মোঃ হাবিব জংশন বাজার সংলগ্ন সড়কে বোরাকের সাথে মারাত্মকভাবে আহত হয়। পরে তাকে প্রথমে ভোলা সদর হাসপাতালে পরবর্তীতে বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
গত ১১ মার্চ, ২০২০ ইং তারিখে বেলা ১২ ঘটিকার সময়ে ইলিশা বাজার সংলগ্ন শিকদার বাড়ির মসজিদের সামনে ট্রলির সাথে মটর সাইকেলের মারাত্নক দুর্ঘটনায় ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়।

সাবেক বানিজ্য মন্ত্রী জনাব তোফায়েল আহমেদের ঐকান্তিক প্রচেষ্টায় সম্প্রতি একনেকের সভায় ভোলার ইলিশা থেকে চরফ্যাশন পর্যন্ত সড়ককে চার লেনে উন্নীত করার জন্য প্রায় ১০০০ কোটি টাকার বাজেট প্রস্তাব পাস হওয়ায় এই এলাকার লোকজনের মধ্যে আনন্দের বন্যা বইছে। সড়ক প্রশস্থ হলে দুর্ঘটনাও কমবে বলে তাদের প্রত্যাশা। এখন তাদের দাবি প্রকল্পের দ্রুত বাস্তবায়ন।

ভোলার সাথে বাইরের জেলা থেকে যোগাযোগের অন্যতম প্রবেশদ্বার এই নতুন বাজার – ইলিশা ফেরিঘাট সড়ক। কিন্তু সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রয়োজনীয় পদক্ষেপের অভাবে বেড়ে চলা এই দুর্ঘটনা ও মৃত্যুকে কিছুতেই মেনে নেয়া যায়না।

বোরাক, অটো রিক্সা, আলফা চালকদের নিয়মিত প্রশিক্ষণ; ত্রুটিপূর্ণ যানবাহন অপসারণ; ফেরি পারাপারের জন্য অপেক্ষমাণ ট্রাকের জন্য ট্রাক স্ট্যান্ড নির্মাণ; গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে প্রয়োজনীয় ট্রাফিক পুলিশ মোতায়েন; বাজার, স্কুল, মাদ্রাসা ও কলেজের সামনে প্রয়োজনীয় আইল্যান্ড ও জেব্রা ক্রসিং নির্মাণসহ প্রশাসনের সদিচ্ছার মাধ্যমে সংশ্লিষ্ট অন্যান্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এই সড়কের দুর্ঘটনা অনেকংশে হ্রাস করা সম্ভব।

SHARE