ভোলা শহরকে শান্তি-শৃংঙ্খলা বজায় রাখতে মেয়র মনিরের চিরুনী অভিযান,

আল-আমিন এম তাওহীদ, ভোলানিউজ.কম,

মেঘনা তেতুঁলিয়া কালাবদর নদীর তীরে অবস্থিত দ্বীপ জেলা ভোলার শহরটি আধুনিক উন্নয়নে গড়া। এ শহরটি বাংলাদেশের মধ্যে একটি উন্নত শহর।শহরের সড়কগুলো রয়েছে প্রশস্ত, পাশে সাজাঁনো আধুনিক ড্রেন তারপরও কেন শহরে যানজট?। ভোলা শহরের সড়ক এর দু’পাশে রয়েছে যানবাহন আর ফুটপাতের অবৈধ স্থপনা। শহরকে পরিস্কার পরিছন্ন রাখতে সড়কের দুই পাশে রাখা হয়েছে ময়লা আবর্জনা ফেলার পাত্র। কিন্তু মানুষের অসচেতনার কারনে অনেক স্থানে সেই ময়লা ফেলার পাত্রগুলো ভাঙ্গা-চুরা দেখাযায়। আমাদের শহর রক্ষার দায়িত্ব আমাদের কিন্তু সেই লক্ষ্যটুকু আমাদের সমাজে পাওয়া যাচ্ছেনা।যানবাহন রাখার ব্যবস্থা থাকা সত্বেও অামরা যেখানে সেখানে কেন পার্কি করছি?।

পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে ভোলা শহরকে যানজট মুক্ত ও শান্তি-শৃংঙ্খলা বজায় রাখার জন্য কড়া নজরদাড়ি রয়েছে পৌরসভার মেয়র আলহাজ্ব মনিরুজ্জামান মনিরের। গতকাল ১৫আগস্ট বুধবার আনুমানিক রাত ৮টার দিকে ভোলা শহরকে শৃংঙ্খলা এবং রাস্তার পাশে অবৈধভাবে রাখা যানবাহনের বিরুদ্ধে চিরুনী অভিযান চালায় মেয়র মনিরুজ্জামান মনির নিজেই। উদ্দেশ্য আমাদের শহরকে আমরাই সাজাঁবো, আমার শহরকে আমিও নিরাপদ রাখবো।সপথ আর রাখিবো না শহরের পাশে অবৈধভাবে যানবাহন, আইন সবার জন্য সমান।

শহরের বিভিন্ন পয়েন্টে রাস্তার পাশে রাখা অসংখ্য মটর সাইকেল, মাইক্রোবাস, রিক্সা, ভ্যান, ব্যাটারী চালিত বোরাক, রাস্তা দখল করে ফুটপাত গড়ে উঠা। এসকল অবৈধ স্থাপনার বিরুদ্ধে মেয়র মনির নিজেই ৪ঘন্টা অভিযান চালিয়ে শহরকে যানজট মুক্ত করে নিয়ম শৃংঙ্খলাকে ফিরিয়ে আনেন এবং কড়া হুশিয়ারি দেন এরপর থেকে কেউ রাস্তা দখল করে রাস্তার পাশে মটর সাইকেল,মাইক্রোবাস, ব্যাটারী চালিত বোরাক এবং অবৈধ ফুটপাত স্থাপনা করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

যানজট মুক্ত ও পরিছন্ন শহর রাখতে অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন, ভোলা পৌরসভার সচিব আবুল কালাম আজাদ, ১নং ওয়ার্ড কাউন্সিলর মঞ্জুরুল আলম, ২নং ওয়ার্ড কাউন্সিলর ইব্রাহিম খোকন, ৩নং ওয়ার্ড কাউন্সিলর সালাহউদ্দিন লিংকন, ৯নং ওয়ার্ড কাউন্সিরর মাইনুল ইসলাম শামিম, ৫নং ওয়ার্ড কমিশনার এফরানুর রহমান মিথুন, স্যানেটারী ইন্সপেক্টর মো: ফারুক, বাজার পরিদর্শক জয়দে, আমজাদ মমিন প্রমুখ।

এদিকে, অভিযান পরিচালনা করার আগে পৌরসভা থেকে একাধিকবার নোটিশ করা হলেও গুরুত্ব দেয়নি কেউ।আজ ১৬আগস্ট আবারো মাইকিং করে বলা হয়েছে যানবাহন পাকিং করার নিধারিত স্থানে রাখার জন্য। তারপরও সন্ধ্যার পরে শহরের দু’পাশে দেখাযায় মটরসাইকেল আর ব্যাটারী চালিত বোরাকের পার্কিং।

এবিষয়ে ভোলা পৌরসভার মেয়র মনিরুজ্জামান মনির বলেছেন, শহরকে শান্তি শৃংঙ্খলা বজায় রাখতে এ অভিযান অব্যাহত থাকবে। আমাদের শহর আমরা পরিস্কার পরিছন্ন এবং যানজটমুক্ত রাখবো।আইন সবার জন্য সমান-গাড়ি পার্কি করার ব্যবস্থা রয়েছে তারপরও আমরা রাস্তা দখল করে যেখানে সেখানে যানবাহন পার্কিং করছি। শহরের সড়কগুলো শৃংঙ্খলা থাকলে দেখতেও অনেক ভাল লাগে, মানুষ ও যানবাহন নিরাপত্তার সাথে ভোলা পৌর শহরে চলাচল করতে পারে সে ব্যবস্থা করা হবে।

(১৬আগস্ট-২০১৮ইং)

SHARE