৩০ পরিবারকে আবাসন প্রকল্প থেকে উচ্ছেদের পায়তারার অভিযোগ,

1
134

আদিত্য জাহিদ, দক্ষিণআইচা-ভোলানিউজ.কম,

ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার চর মানিকা ইউনিয়নের ৯ নং চর মানিকা ইউনিয়নের চর আইচা ৯ নং ওয়ার্ডে সবুজ আবাসন প্রকপ্লের ৩০টি পরিবারকে উচ্ছেদ করে জায়গা দখল করার জন্য একটি মহল বন্দোবস্ত নেওয়ার নামে হয়রানি করার অভিযোগে প্রকল্পের মো. জামাল (৭০) বন ও পরিবেশ উপ-মন্ত্রী সহ বিভিন্ন দপ্তরে হয়রানি থেকে মুক্তির জন্য আবেদন করেছেন।
সরজমিনে গিয়ে দেখা যায়, মো. জামাল গাজি ১৯৬৯ সালে ভুমিহীন ও বসত ভিটা না থাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ৬০ শতাংশ জমিতে বসতি স্থাপনের নির্দেশ দিলে তারা ৩০টি পরিবার বাড়ি ঘর নির্মান করে বসতি স্থাপন করে আসছে। ৭০ সালের বন্যায় তাদের অনেক আতœীয়স্বজন প্রাণ হারালে উক্ত জমিতে তাদেরকে কবরস্থ করা হয়। তাদের পারিবাহিক ধারাবাহিকতায় বশির, ওমর আলি,জাকির হোসেন,ইউনুছ ফকির, হাসান ফকির, জামাল কাজি, কবির কাজী, আমির কাজী, জাকির হোসেন,, মনির কাজী, সুমন কাজী বসবাস করলে সম্প্রতি একটি ভুমিদস্যু দল তাদেরকে উচ্ছেদ করার জন্য মরিয়া হয়ে উঠেছে।

জামাল উদ্দিন জানান, আমরা এখানে বসতি স্থাপণ সহ ৫০ বছর যাবৎ উক্ত জমি ভোগ দখল করে আসছি। আমাদেরকে উচ্ছেদের জন্য লিটন ও মজিবর কাজি বাদী হয়ে দক্ষিণ আইচা থানায় লিখিত অভিযোগ দায়ের করে হয়রানি করার চেষ্টা করছে। এ ব্যপারে লিটন ও মজিবরের সাথে আলাপ করার চেষ্টা করলেও তাদেরকে পাওয়া যায়নি।

(অাল-আমিন এম তাওহীদ, ০৫মে-২০১৮ইং)