ভোলায় সওজ’র লিস দেওয়া জায়গার গাছ টেন্ডার দিলো বন বিভাগ

###########
স্টাফ রিপোর্টার!
ভোলায় জংশন – ভেদুরিয়া সড়কের পাশে গাছ লাগানোর জন্য সড়ক ও জনপথ থেকে লিস নেওয়া জায়গার গাছ কর্তনের টেন্ডার দিলো বন বিভাগ। গাছ টেন্ডার নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা চলছে।
ভূক্তভোগী ভোলা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ জাকির হোসেন জানায়, তিনি ১৬/০৮/২০১১ সালে অর্থাৎ ৮ বছর পূর্বে যোগাযোগ মন্ত্রনালয়ের সজস-৩ অধিশাখা নং সবি/ যোগা/ সওজ -৩/২ এল ও-৩/২০১০-২৪৩ এবং ০৬/০৯/২০১১ সালের সড়ক ও জনপথের ভোলা নির্বাহী প্রকৌশলী থেকে লিখিত চুক্তির মাধ্যমে ৪১ সাল পর্যন্ত ভোলা বরিশাল – লক্ষিপুর জাতীয় মহাসড়কের ০ থেকে ১৮ কিলোমিটার পর্যন্ত রাস্তার পাশের জায়গা লিস নিয়ে ভোলা সমাজ উন্নয়ন সংস্থা সরকারী নিয়ম মোতাবেক বনানয়ন করেছিলেন। বনানয়নের কিছুদিন পর বনবিভাগ তাদের বনানয়নের গাছ দাবি করে বসেন। বিষয়টি নিয়ে সমাধানের জন্য তারা জেলা প্রশাসকের কাছে আবেদন করেন এরপর বনবিভাগ, সড়ক ও জনপথ এবং তারা বসাবসি করেন। বসাবসির পর জেলা প্রশাসক বনবিভাগকে তাদের বনানয়নের মালিকানার প্রমান পত্রের কাগজ পত্র দেখাতে বলেন এবং দেখানোর জন্য তারিখ নির্ধারন করা হয়। এরপর কয়েক দিন পূর্বে স্থানীয় এক ঠিকাদার দিনমজুর জাতীয় লোকজন নিয়ে হঠাৎ করে ওই গাছ কর্তন করতে যান। পরে তারা যানতে পারেনযে বন বিভাগ তাদের বনানয়নের গাছের টেন্ডার দিয়েছে। সেই টেন্ডার অনুযায়ী ঠিকাদার গাছ কর্তন করছেন।এর পর তারা আবারো জেলা প্রশাসককে অবেদনের মাধ্যমে জানিয়েছেন কিন্তু জেলা প্রশাসকও কোন ব্যাবস্থা নেননাই।
এরপর গাছ কর্তন না করার জন্য তারা মহামান্য হাইকোর্টে রিট করেছেন। সেই রিটের কপি বৃহঃবার ই-মেইলে বন বিভাগের অফিসে পাঠানো হয়েছে কিন্তু বন বিভাগ সেই রিটকে তোয়াক্কা না করে রিট পাওয়ার পর আরো ৩ দিন অর্থাৎ বৃহস্পতি শুক্র ও শনিবার গাছ কর্তন করেছেন।
সড়ক ও জনপথ(রোডস) অধিদপ্তরের ভোলা নির্বাহী প্রকৌশলী মোঃ নাজমুল হোসেন জানায়, সরকারী নিয়ম অনুযায়ী তারা ভোলা সমাজ উন্নয়ন সংস্থারকে উল্লেখিত জমিনের লিস দিয়েছেন। কিন্তু বর্তমানে রাস্তা প্রসারের জন্য গাছ কর্তন করা প্রয়োজন কিন্তু বন বিভাগ সেই জায়গার গাছের টেন্ডার দিয়েছে, তবে বিষয়টি নিয়ে লিস নেওয়া সংস্থা মহামান্য হাইকোর্টে রিট করেছেন। তবে এর পূর্বেও জেলা প্রশাসকের দপ্তরে বসাবসি হয়েছিলো।
বন বিভাগের বিভাগিও কর্মকর্তা (ডিএফও) তৌফিকুল ইসলাম জানায়, বিষয়টি নিয়ে তারা (ভোলা সমাজ উন্নয়ন সংস্থার) মহামান্য হাইকোর্টে রিট করেছেন। আমাদের কাছে রিটের কপি পাঠানো হয়েছে। তাই গাছ কর্তন বন্ধ রয়েছে। হাইকোর্টের স্বীধ্যান্ত অনুযায়ী পরবর্তি কর্যক্রম পরিচালনা করা হবে বলে জানান তিনি।

SHARE