পোড়া মাটিতে আবারও বপন হচ্চে নতুন স্বপ্নের বীজ

 

।। তাইফুর সরোয়ার ।।

২৩/১২/২০২০ইং, সন্ধ্যা ৬ঃ৩০ মিনিট। প্রতিদিনের মতো ব্যস্ত ভোলা সদর উপজেলার পূর্ব ইলিশা ইউনিয়নের জংশন বাজার। হঠাৎ বাজারের একটি কাপড়ের দোকানে বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে অগুন ধরে যায়। মুহূর্তের মধ্যে আগুনের তীব্রতা ছড়িয়ে পরে পাশের দোকানগুলোতে। খবর পেয়ে সদর থানার ইউএনও ওসি সহ দায়িত্বশীল অনেকেই ছুটে আসেন ঘটনাস্থলে। আগুন লাগার প্রায় ৪৫ মিনিট পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনী এসে পুলিশ ও স্থানীয় লোকজনের সহায়তায় আগুন নিভাতে সক্ষম হন। এরই মধ্যে পুড়ে ছাই হয়ে যায় নৌ পুলিশ থানা কার্যালয়সহ প্রায় ২৫টি দোকান। মূহুর্তের মধ্যে নিঃস্ব হয়ে যায় আনেকগুলো পরিবার।

নদী ভাংতি জনপদ জংশন বাজার এলাকা । ভাঙ্গনে জর্জরিত অনেকেই একটু সুখের আশায় এনজিও ও সমিতি থেকে চড়া সুদে ঋণ নিয়ে বাজারে দোকান নিয়ে ব্যবসায় করে দিন যাপন করেন। কিন্তু সুখ তাদের ভাগ্যে অধরাই থেকে যায়। গত ২০ বছরে ভোলার উত্তরে প্রায় ২০টি বড় ধরনের অগ্নি দুর্ঘটনা ঘটেছে, এর মধ্যে ৭টি-ই ঘটেছে জংশন বাজারে। ভোলা সদর উত্তর-এ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর একটি সাব-স্টশন নির্মাণ এখন সময়ের দাবী।

পুড়ে যাওয়া যায়গায় কাঠ টিন দিয়ে নতুন করে দোকান ঘর তৈরি করা হচ্ছে। মা, বাবা, স্ত্রী, সন্তান নিয়ে একটু ভালো ভাবে বাঁচার জন্য ঋণ কর্য করে আবারও দোকান চালুর চেষ্টা চালিয়ে যাচ্ছেন আগুনে পুড়ে সর্বস্ব হারানো মানুষগুলো। পোড়া মাটিতে তারা আবারও বপন করছেন নতুন স্বপ্নের বীজ

SHARE