ভোলায় কৃষক-কৃষাণীদের মাঝে উন্নত জাতের ফলের চারা বিতরণ

 

 

মনজু ইসলাম
ভোলায় ফল চাষে আগ্রহ বাড়াতে ও কৃষকদের স্বাবলম্বী করতে বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগ আয়োজনে শতাধিক কৃষক ও কৃষাণীদের মাঝে উন্নত জাতের বিভিন্ন ফলের চারা বিতরণ করা হয়েছে।
আজ বুধবার দুপুরে ভোলার চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ এলাকায় ইফাদ ও জিওবি’র অর্থায়নে এসএসিপি এর আওতায় চারা বিতিরন করা হয়।
বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট ভোলা সরেজমিন গবেষণা বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ গাজী নাজমুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালন কৃষিবিদ হরলাম মধু। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মোঃ রাশেদ হাসনাত।
এসময় বক্তারা বলেন, ধানের পাশাপাশি কৃষকদের ফল চাষে আগ্রহ বাড়াতে ও লাভবান করতে স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্টটি কাজ করে যাচ্ছে। কৃষকদের বিনামুল্যে বিভিন্ন ধরনের ফলের চারা বিতরণ করা হয়। যার ফলে কৃষক ধানের পাশাপাশি ফল বিক্রি করেও বেশি লাভবান হতে পারে। মূল উদ্দেশ্যই হলো কৃষক ও কৃষাণীদের স্বাবলম্বী করা।
এসময় ওই এলাকায় শতাধিক কৃষক ও কৃষাণীদের মাঝে উন্নত জাতের বারি আম, বারি পেয়ারা, বারি মাল্টা, বারি নারিকেল ও বারি ড্রাগন ফলের চারা বিরতণ করা হয়।
এছাড়াও উপকূলী অঞ্চলের লবনাক্ত জমিতে সূর্যমূখী উৎপাদন ও বিস্তার সংগ্রহোত্তর প্রযুক্তি উদ্ভাবন কর্মসূচি আওতায় সূর্যমূখীর বীজ সংরক্ষণ, গুদামজাত পোকা দমন এবং তৈল নিস্কাশন কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষক অনুষ্ঠিত হয়েছে।

SHARE