শুধু বনের পশু নয়, মনের পশুকেও কোরবানি করি

 

।। তাইফুর সরোয়ার।।   

বছর ঘুরে আবার এলো খুশির ঈদ। আজকের দিনটি ছোট বড়, ধনী দরিদ্র- সবার জন্য বিশেষ আনন্দের। আজ আর্থিকভাবে সামর্থ্যবান ব্যক্তি পশু কোরবানি দিবে, আত্নীয় প্রতিবেশীদের সাথে পশুর মাংস খাবে, গরীব দুঃখীদের মাঝে মাংস বিলাবে।

কোরবানির ঈদ আমাদের আত্ন শুদ্ধি ও ত্যাগের মহিমা শিক্ষা দেয়। শিক্ষা দেয়- ভোগে নয়, ত্যাগের মধ্যেই প্রকৃত শান্তি ও কল্যান। মহান আল্লাহর খুশির উদ্দেশ্যে পশু কোরবানির সাথে সাথে আমরা যেন নিজের ভিতরের খারাপ প্রবৃত্তি ও পশুত্বকে কোরবানি করে নিজেকে একজন সৎ ও আদর্শ মানুষ হিসেবে তৈরি করতে পারি। তাহলেই সার্থক হবে কোরবানির ঈদ।

এবারের ঈদ করোনা মহামারীর মধ্যে হওয়ায় অনেকের মনেই আনন্দ নেই। করোনার এই সংকটকালে আয় কমে যাওয়ায় দেশের মধ্যবিত্ত পরিবারের একটা বড় অংশ-ই এবার ঈদে পশু কোরবানি দিতে পারবে না। বিগত কোরবানি ঈদগুলোতে যারা পশু কোরবানি দিয়ে আসছিলেন, ঈদের দিনে তাদের বাড়ির উঠানে পশু জবাই ও মাংশ কাটাকুটির চিরাচরিত দৃশ্য এবার আর দেখা যাবে না। আমরা যারা সামর্থ্যবান, যারা কোরবানি দিচ্ছি, আমরা আমাদের নিকট প্রতিবেশী ও আত্নীয় স্বজনদের খোঁজ খবর নেই। যারা পশু কোরবানি দিতে পারেনি, তাদের সাধ্য অনুযায়ী মাংস দেই। প্রতিবছর কোরবানি ঈদের দিন একটি নির্দিষ্ট সময় পর মাংস ঘরে আসবে বলে অপেক্ষায় থাকা এসকল পরিবারের শিশুদের অপেক্ষার পালাটা এবার না হয় আমরাই শেষ করি।

সব আঁধার কেটে আলো জ্বলে উঠুক। ঈদের অানন্দ ছড়িয়ে পরুক সবার মাঝে।

সবাইকে ঈদ মোবারক।।।

SHARE