নানা প্রতিকূলতার মধ্যেও এগিয়ে চলছে “ভোলা অনলাইন স্কুল, জেলা শিক্ষা অফিস “

 

।। তাইফুর সরোয়ার।।

করোনা ভাইরাসের সংক্রমণ শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পরা নিয়ন্ত্রণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনার এই সংকটকালে দ্বীপ জেলা ভোলার শিক্ষার্থীদের পাঠ্যক্রম অব্যহত রাখতে এবং শিক্ষার্থীদের লেখাপড়ায় অগ্রহী করে তুলতে গত ২৯ জুন জেলা শিক্ষা অফিস, ভোলা কর্তৃক পরিচালিত প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের সাধারণ ও মাদ্রাসা শিক্ষার্থীর জন্য ফেইসবুক লাইভ ভিত্তিক অনলাইন ক্লাশ “ভোলা অনলাইন স্কুল, জেলা শিক্ষা অফিস “এর উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকেই বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও ভোলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা স্বপ্রনোদিত হয়ে নিয়মিত অনলাইনে ক্লাশ নিচ্ছেন।

করোনা এই সংকট কালে “ভোলা অনলাইন স্কুল” ভোলার লাখো শিক্ষার্থীকে ঘরে বসে স্বনামধন্য প্রিয় শিক্ষকদের ক্লাশে অংশ নেওয়ার সুযোগ করে দিয়েছে। দীর্ঘদিন পর প্রিয় শিক্ষকদের ক্লাশ করতে পেরে শিক্ষার্থীরাও খুব খুশি। কিন্তু বেশিরভাগ শিক্ষার্থীর কাছে স্মার্টফোন বা ল্যাপটপ না থাকা, ইন্টারনেটের ধীর গতি এবং ইন্টারনেটের ডেটা খরচের কারনে অনেক শিক্ষার্থী অনলাইন ক্লাশগুলো ঠিক মতো করতে পারছে না বলে অনেক শিক্ষার্থী ও অভিভাবক অভিযোগ করেন। ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র তাওফিকুল ইসলাম ইশাম বলেন, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় লেখাপড়ায় আগ্রহ পাচ্ছিলাম না। “ভোলা অনলাইন স্কুল” চালু হওয়ার পর থাকে লেখাপড়ায় আবার আগ্রহ বাড়ছে। অনেক দিন পর স্যারদের ক্লাশ করতে পেয়ে খুব ভালো লাগছে। তবে অনেকের কাছে স্মার্টফোন বা ল্যাপটপ না থাকা, ভোলার অনেক জায়গায় ইন্টারনেটের ধীর গতি এবং ইন্টারনেটের ডেটা খরচের কারনে আমরা অনলাইন ক্লাশগুলো ঠিক মতো করতে পারছি না।

“ভোলা অনলাইন স্কুল, জেলা শিক্ষা অফিস ” এ ক্লাশ নেয়া প্রায় সব শিক্ষকই মনে করেন অনলাইনে ক্লাশ নেয়া তাদের চাকরি জীবনে এক নতুন অভিজ্ঞতা। অনেক শিক্ষাকই অনলাইন ক্লাশের মাধ্যমে নিজের পাঠদানকে বড় পরিসরে তুলে ধরার এক বিরাট সুযোগ মনে করছেন। এবিষয়ে মাসুমা খানম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক (বিএসসি) মোঃ আশরাফুল আলম বলেন, করোনাকালে অনলাইনে ক্লাশের মাধ্যমে শিক্ষর্থীরা যেমন ঘরে বসে জেলার অভিজ্ঞ শিক্ষকদের ক্লাশ করার সুযোগ পাচ্ছ, তেমনি শিক্ষকরাও একটি বড় প্লাটফর্মে নিজেকে তুলে ধরতে পারছেন।

শিক্ষকরা বিনা পারিশ্রমিকে ভোলার শিক্ষার্থীদের লেখাপড়ার উন্নয়নে স্বতঃস্ফূর্ত অনলাইনে ক্লাশ নিচ্ছেন। মহামারীর এই পরিস্থিতিতে জেলার শিক্ষা ক্ষেত্রে অবদান রাখতে পেরে তারা খুশি। এ বিষয়ে জেলা শিক্ষা অফিস, ভোলা এর গবেষণা কর্মকর্তা জনাব মুহাম্মদ নুরে আলম সিদ্দিকী বলেন, ভোলার শিক্ষকরা তাদের দায়িত্ববোধ থেকে স্বপ্রনোদিত হয়ে নিয়মিত অনলাইনে ক্লাশ নিচ্ছেন। সরকারের নির্দেশনা না থাকায় আমরা তাদের কোন সম্মানী দিতে পারছিনা। বরং ক্লাশ নিতে তাদের প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ইন্টারনেটের ডাটা কিনতে অনেক টাকা খচর হচ্ছে। তিনি সকল শিক্ষককে অনুরোধে করেন, সবাই যেন “ভোলা অনলাইন স্কুল, জেলা শিক্ষা অফিস “এর সাথে থেকে ভোলার শিক্ষার মান উন্নয়নে এগিয়ে আসেন।

দৌলতখান সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক (ইংরেজি) মোঃ হামিদ উল্লাহ্ পারভেজ বলেন, করোনার এই সময়ে আমাদের ক্লাশগুলোর দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হলে সেটাই আমাদের পরম পাওয়া। তবে অনলাইন ক্লাশের সাথে সংশ্লিষ্ট সকল শিক্ষকের জন্য সম্মাননা স্মারক বা সার্টিফিকেটের ব্যবস্থা করলে আমাদের এই কষ্টের স্বীকৃতি মিলবে।

জেলার শিক্ষার সাথে সংশ্লিষ্ট সবাই “ভোলা অনলাইন স্কুল, জেলা শিক্ষা অফিস “এর অগ্রযাত্রাকে স্বাগতম জানিয়েছেন। “ভোলা অনলাইন স্কুল” এর কার্যক্রমের সর্বোচ্চ সুফল পেতে তারা স্থানীয় ক্যবল টিভির মাধ্যমে ক্লাশেগুলো সম্প্রচার করা, জেলা শিক্ষা অফিস কর্তৃক প্রতিষ্ঠান প্রধানদের শিক্ষার্থীদের অনলাইন ক্লাশে অংশগ্রহণে উদ্ভুদ্ধ করত চিঠি ইস্যু করা, অভিজ্ঞ শিক্ষকদের প্রয়োজনীয় কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন ক্লাশে সম্পৃক্ত করা, শিক্ষকদের অন্তরিকতার জন্য যথাযথ সম্মাননার ব্যবস্থা করা, নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীরা যাতে অনলাইনে ক্লাশেগুলো করে সে বিষয়ে অভিভাবকদের আরো সচেতন হওয়ার পরামর্শ প্রদান করেন।

SHARE