বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করাই আমাদের স্বপ্ন

 

 

 

লেখকঃ মোস্তাফিজুর মিশুক
সমন্বয়কারী,
টিম ভোলা হিমু পরিবহন।

রিপোর্ট: মোঃ আরিয়ান আরিফ

অনার্স ১ম বর্ষের ছাত্র আমি।বাসার নিচেই ইসলামিক ফাউন্ডেশনের গ্রন্থগার।পর দিন নিচে গিয়ে বসতেই প্রথম আলো পত্রিকা জুড়ে হুমায়ূন আহমেদর মৃত্যুর খবর।তখন ও আমি হুমায়ূন আহমেদ সম্পর্কে জানতাম না।দেশের কবি সাহিত্যক বা গুণি জনেরা চলে গেলে বিভিন্ন মহল শোক প্রকাশ করে।কিন্তু আমি হুমায়ূন আহমেদের মৃত্যুর শোকের বিষয়টা অন্য রকম দেখলাম, বয়োবৃদ্ধ থেকে শুরু করে দেশের হাজার হাজার তরুণ তরুণীরা ফুফিয়ে ফুফিয়ে কাদছে।আমার একটু খারাপই লাগলো! বুজতে শুরু করলাম দেশের হাজার হাজার তরুণরা তার কেন এত ভক্ত ছিলেন।যুক্তরাষ্ট্র থেকে ঢাকা শহীদ মিনার সেখান থেকে নুহাশ পল্লী সংবাদ পত্রের পাতা কিংবা টেলিভিশনের হেড লাইন সব জায়গায় ই শোকের ছায়া।

সপ্তাহ খানেক পর আমি হুমায়ূন আহমেদের বই পড়া শুরু করলাম।বুজতে শুরু করলাম হুমায়ূন আহমেদকে।একটা দুইটা বই পড়ে দেখলাম বাজারে তার অসংখ্য বই,সব বই কিনে পড়া সম্ভব নয়।পরে আমি বিশ্বসাহিত্যের ভাম্যমান লাইব্রেরীর সদস্য হই।প্রতি সপ্তাহে ই হুমায়ূন আহমেদ বই পড়া হয়,আর লেখা গুলো হৃদয় ছুঁয়ে যায়।যেন প্রেম কাহিনীর ভবিষ্যৎ বানী!আর মনে মনে অভাগ হতাম এই লোকটা এতকিছু কি ভাবে জানতে পারে!যতই পড়ি ততোই মুগ্ধ হই আর তরুণরা যে তাকে তার লেখার জন্য এত ভালোবাসতেন তা অনুভব করতে শুরু করি।তার দুই একটা বই আমি সারা রাত পড়তে পড়তে সকাল হয়ে যেত। ফজর নামাজ পড়ে আবার শুরু করতাম।এভাবে বই শেষ করে ঘুমাতে যেতাম।

হিমু পরিবহণ নামটা শুনে আমি ভাবছিলাম হয়তো তাদের একটা গাড়ী থাকবে সারা দেশে হুমায়ূন আহমেদের বই বা জীবনী নিয়ে কাজ করবে।আমি হিমু পরিবহণ ফেইসবুক পেজে নক দিলাম।বরিশাল বিভাগের দায়িত্ব থাকা ইমাম ভাই আমাকে ফোন করলেন।আমাকে সংগঠন সম্পর্কে বললেন।বেস অনেক ক্ষন কথা হল।

তাদের মূল কাজ হচ্ছে ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করা।আর বাংলাদেশে আধুনিক ও বিশ্বমানের একটি ক্যান্সার হাসপাতাল তৈরি করা।আমি ও তাদের সাথে যোগাযোগ রেখে ভোলায় কাজ শুরু করলাম। বন্ধুদের নিয়ে সপ্তাহে শুক্রবার সাহিত্য আড্ডা দিতাম।বিভিন্ন স্কুল কলেজে ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করতাম।ধীরে ধীরে সংগঠনটি প্রিয় সংগঠন হয়ে উঠে।বাংলাদেশে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠায় এই স্বপ্ন সারথি দলে নিজেকে একজন হিমু পরিবহণের সৌভাগ্যবান সদস্য মনে করি।
ওপারে ভালো থাকুক বাংলা সাহিত্যর প্রবাদ পুরুষ ও গল্পের যাদুকর।

SHARE