এ যেন এক জাদুর শহর,দ্বীপ জেলা ভোলা

 

 

 

টিপু সুলতান

কি নেই প্রাণের শহর ভোলাতে, যেদিকে দুচোখ তাকাই হরিয়ে যেতে ইচ্ছে করে প্রকৃতির ভালোবাসার মাঝে । বাংলাদেশের দক্ষিণাঞ্চলের দ্বীপ জেলা ভোলা বরিশাল বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এর পূর্বের নাম দক্ষিণ শাহবাজপুর।

অবস্থানঃ বাংলাদেশর রাজধানী ঢাকার থেকে ভোলার শহর নদী পথের দুরত্ব ১৯৫ কি.মি.। ভোলা জেলার মোট আয়তন- ৩৪০৪.৪৮ বর্গ কি.মি.। এখানে মোট জনসংখ্যা প্রায় ১৭,৭৬,৭৮৫ জন ( ২০১১ সালের আদমশুমারী অনুযায়ী)। এটি বাংলাদেশের বৃহত্তর দ্বীপজেলা। জেলা প্রশাসন যাকে ”কুইন আইল্যান্ড অব বাংলাদেশ” বলে ঘোষণা করেন। ভোলা জেলার উত্তরে বরিশাল জেলা ও মেঘনা নদী, পূর্বে নোয়াখালী ও লক্ষীপুর ও মেঘনা নদী, পশ্চিমে বরিশাল ও পটুয়াখালী জেলা ও তেতুলিয়া নদী এবং দক্ষিণে আছে বিশাল বঙ্গোপসাগর।

প্রশাসনিক এলাকাঃ ভোলা জেলা প্রশাসনিক এলাকা গুলো হলো ভোলা সদর উপজেলা, তজমুদ্দিন উপজেলা, দৌলতখান উপজেলা, বোরহানউদ্দিন উপজেলা, লালমোহন উপজেলা, চরফ্যাশন উপজেলা ও মনপুরা উপজেলা।

ভোলা জেলার ঐতিহ্যঃ ভোলায় অবস্থিত বাংলাদেশের অন্যতম শাহবাজপুর গ্যাস ক্ষেত্র এবং এখানে একটি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে সেখান থেকে প্রায় ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। ভোলাতে মহান মুক্তিযুদ্ধে সর্বোচ্চ খেতাব প্রাপ্ত ”বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল” জন্ম ও সমাধি এখানে। তাছাড়াও বর্তমান সরকারের সাবেক বানিজ্য মন্ত্রী জননেতা তোফায়েল আহমেদ, পরিবেশ ও বন মন্ত্রনালয়ের সাবেক উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, নুরনবী চৌধুরী শাওন, তরুনদের আইকন সংসদ কাঁপানো ব্যারিষ্টার আন্দালিব রহমান পার্থ, সাবেক ধর্ম মন্ত্রী মরহুম মোশারফ হোসেন শাহজাহান, সাবেক বানিজ্য মন্ত্রী মেজর হাফিজ উদ্দিন আহমেদ, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল  হক, এবং চিত্রনায়ক তৌসিফ এই ভোলারি সন্তান।

বিশেষত্বঃ ভোলা জেলার বিখ্যাত জিনিসের মধ্যে রয়েছে জাতীয় মাছ রুপালী ইলিশ, সুস্বাদু মহিষের দুধের দধি, এবং সুপারি। ভ্রমন পিপাসুদের জন্য ভোলা জেলায় রয়েছে বেশ কয়টি পর্যটন কেন্দ্র। তাদের মধ্যে উল্লেখযোগ্য- তুলাতুলি পর্যটন কেন্দ্র, এশিয়া সর্ববৃহৎ সুউচ্চ জ্যাকব টাওয়ার, দৃষ্টিনন্দন ফ্যাশন স্কয়ার, বাংলাদেশের দ্বিতীয় সুন্দরবন “চর কুকরী-মুকরী, দ্বীপকন্যা “মনপুরা দ্বীপ, তারুয়া সমুদ্রসৈকত। এছাড়াও ভোলাতে রয়েছে তিনটি দৃষ্টিনন্দিত শিশুপার্ক, ও কয়েকটি জাদুঘর সহ আরো অসংখ্য দৃষ্টিনন্দন স্থাপনা। এখানে রয়েছে জ্ঞান আহরনের জন্য রয়েছে অসংখ্য স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

সবকিছু নিয়ে পর্যটনের জন্য এক অফুরন্ত সম্ভাবনার নাম দ্বীপ জেলা ভোলা। সবকিছু নিয়ে পর্যটনের জন্য এক অফুরন্ত সম্ভাবনার নাম দ্বীপ জেলা ভোলা। এইজন্যইতো ভোলাকে বলাহয় জাদুর শহর

SHARE