ভোলা আমার সেকেন্ড হোম

মোস্তাফিজুর মিশুক

বোন বিয়ে দেওয়ার মাধ্যমে ভোলাতে আমার সম্পর্ক শুরু।২০০৭ সালে ক্লাস নাইনে এসে ভর্তি হই দুলাভাইর ইলিশা বাঘার হাওলা স্কুলে।জম্ন বরিশালে হলেও কিশোর আর তারুণ্যটা কেটেছে আমার ভোলায়।ছোট বেলায় থেকেই নেতৃত্বর প্রতি দারুন ঝোঁক ছিলো।সেটা সম্পূর্ণ ভাবে পুরন হয় ভোলায় এসে। স্কুল থেকেই ক্লাস ক্যাপ্টেন,স্কাউটে টিম লিডারের দায়িত্ব পালন শুরু।প্রিয় স্কুল পেরিয়ে কলেজ। ইন্টারমিডিয়েটে ভর্তি হই নাজিউর রহমান কলেজে।আমার ইচ্ছা ছিলো অমৃত লাল কলেজে ভর্তি হব,কিন্তু পরিবারের ইচ্ছা ছিলো আমি যেন বোনের কাছে থেকে শিক্ষা জীবন শেষ করি।পরানগঞ্জের আপুর বাসা থেকে এসে সেঝ আপুর বাসা যুগীরঘোলে উঠি,অনার্সে ভর্তি হই ভোলা সরকারি কলেজে।এখন থেকেই আমার জীবনে টানিং পয়েন্ট শুরু হয়। ভোলায় আসার আগে আমি জানতামই না একজনের দেহের রক্তে আর একজনের জীবন বাঁচে।এখন পযন্ত আমি একাদিক বার রক্তদান করি। কলেজের প্রিয় বড় ভাই অপি ভাইর হাত ধরে আমার প্রথম সামাজিক সংগঠন প্রথম আলো বন্ধু সভার মাধ্যমে পথ চলা শুরু। একে একে ঝরিয়ে পরি এ্যাক্টিভ সিটিজেন,ভোলা ব্লাড ডোনেট ক্লাব,পরিবেশবাদি সংগঠন পরিবর্তন চাই,রেড ক্রিসেন্ট, হিমু পরিবহন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস, সুজন ও বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়ার মত সামাজিক সংগঠনে।প্রতি শুক্রবার আমাদের বসা হত প্রেস ক্লাব আর শহীদ মিনারে।ভোলার তরুণদের নিয়ে আলোচনা হত ভোলার অসংগতি ও উন্নয়ন পরিকল্পনা নিয়ে। এছারা ভোলার অন্য অন্য সংগঠনে অনেক ছেলে মেয়ে কাজ করত তাদের সাথে ও আমার সাংগঠনিক যোগাযোগ থাকত।বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ যার যার নিজস্ব চিন্তা ভাবনা রুচি পছন্দ ইত্যাদি বিষয়গুলো লেখালেখি কিংবা সামাজিক কাছের মাধ্যমে তুলে ধরতো।ভোলার সচেতন তরুণরা মাদক, ইভটিজিং, ধর্ষন, বাল্যবিবাহ রোধ, বৃক্ষরোপন, দারিদ্র্যের সয়হতা প্রতিনিয়তই সামাজিক ইস্যুগুলো নিয়ে কাজ করে যাচ্ছেন। একজন তরুন সমাজ কর্মী হিসেবে ভোলার এই ইতিবাচক দিকগুলো আমাকে আর বেশি উৎসাহিত করে অনুপ্রেরনা দেয়।সমাজ বি-নির্মাণে তরুনরাই আগামীর শ্রেষ্ঠ নায়ক।ভোলার কোন অসংগতি বা ন্যায কোন দাবি আদায়ে প্রতিনিয়তই সংগঠকদের নিয়ে প্রেস ক্লাবের সামানে দাঁড়িয়ে যেতাম।ভোলায় এবং ভোলার বাহিরে ও অনেক সৎ তরুন মেধাবীরা সরকারের বিভিন্ন জায়গায় কাজ করে যাচ্ছেন।সমাজিক আন্দোলনে ও তাদের ভূমিকা রয়েছে অনেক। প্রশাসনিক দপ্তরে বসে ভোলার অার্থ সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। অনেক কিছু রাজনৈতিক কারনে সম্ভব না হলে ও সামাজিক আন্দোলনের মাধ্যমে তা সম্ভব হয় ভোলার অনেক উদাহরণ রয়েছে এমন।সরকারের উন্নয়ন সংস্থায় কিছু দিন কাজ করার কারনে ভোলার প্রতিটি উপজেলাই আমার যাওয়া সম্ভব হয়েছিলো। কাজ করেছি ভোলার প্রান্তিক জনগোষ্ঠীকে নিয়ে।

অতিথি আপ্যায়নে ও ভোলার মানুষের প্রসংশার অন্ত নেই। আমার বাবা প্রায়ই মেহেন্দিগঞ্জ থেকে ভোলায় বেড়াতে আসতেন ভোলার মহিষের টক দই খুব পছন্দ করতেন এবং যাওয়ার সময় সাথে করে নিয়ে যেতেন।উৎসব, পারিবারিক কিংবা সামাজিক অনুষ্ঠানে ভোলার মানুষের রীতি নীতির কমতি ছিলো না। আমার দীর্ঘ দিনের অভিজ্ঞতায় কখনো কোন এ ধরনের অনুষ্ঠানে অতিথি আপ্যায়ন বা মুখরোচক বাহারি খাবারে কমতি দেখি নাই।আমি দূরে কোথায় ও গেলে ভোলার প্রসংশা করতাম,বলতাম এরা এত সৌখিন!
মাঝেমধ্যে আমি নিজেই অভাগ হতাম এদের জীবন যাত্রার মান অন্য আট দশটা জেলার চেয়ে আলাদা।
তবে এত কিছুর ভিতরে ও আমার একটা জিনিস অপছন্দ, না বললেই নয়। যেটা হলো পোজার সিস্টেম! জৈষ্ঠ্যমাসে,বৈশাখে,ঈদ কিংবা নতুন অতিথি আগমনে।
যদিও ছেলের বাড়ি থেকে চাপিয়ে দেওয়া হয় না তধাপি ও আমার কাছে মনে হয় মেয়ের বাবার কাছে এটা একটা সামাজিক ভাবে চাপ!পরিবারে তিন চারটা মেয়ে থাকলে সেই বাবার জন্য একটা বাড়তি দুশ্চিন্তার কারন। যদি ও এটা ভোলার রীতি নীতি!
বাংলাদেশের এক মাত্র দ্বিপ জেলা ভোলা। যাকে বলা কুইন আইল্যান্ড! মনপুরা আর চর কুকড়ি সুন্দর্য লিলাভূমি বিখ্যাত মহিষের টক দই মেঘনার ইলিশ উপভোগ করার জন্য আপনাকে ভোলায় নিমন্ত্রণ।
পড়াশোনা শেষ করে গত বছর কর্মের সন্ধানে ঢাকায় উঠেছি। দূরে থেকে ও ভোলার জন্য কাজ করে যেতে চাই।যৌবনের অনেকটা সময়ই ভোলায় কাটিয়ে দিয়েছি।ভোলা আমার সেকেন্ড হোম!
২০০৭ -২০১৯ দীর্ঘ সময় চলার পথে অনেকের সাথেই মন মালিন্য হয়েছে, অনেকই আমার কথায় আচার ব্যবহারে কষ্ট পেয়েছেন। আমি তাদের কাছে ক্ষমাপ্রার্থী। আপনারা আমাকে ক্ষমা করে দিবেন। দোয়া করবেন যেন সারাটা জীবন দেশ ও মানুষের জন্য কাজ করে যেতে পারি।

SHARE