ভোলায় চুরির প্রতিবাদকে কেন্দ্র করে কৃষককে হামলা! বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি

 

আমজাদ হোসেন#
ভোলায় তরমুজ চুরির প্রতিবাদ করার ঘটনায় কৃষকেকে হামলা করা হয়েছে এবং একই ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় ফজলু মেম্বার কর্তৃক মজিব বর্ষে ছাত্রলীগকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটুউক্তি করা হয়েছে বলে থানায় অভিযোগ করা হয়েছে। আহত কৃষক মোঃ আবুল কাশেম ভোলা সদর হাসপাতালে ভর্তি রয়েছে। গতকাল রাতে ভোলার উত্তর দিঘলদী রাড়ির হাট নামক এলাকায় কৃষককে মারধরের ঘটনা ঘটেছে।
অভিযোগ সুত্রে জানাগেছে, মোঃ আবুল কাশেম একজন কৃষক। তিনি তার জমিনে সৃজনের সময় তরমুজ চাষ করেছিলেন। স্থানীয় ফজলু মেম্বারের মদদে মোঃ আরিফ, মোঃ ইব্রাহীম, মোঃ রফিজল কাজী, মোঃ মসু, মোঃ মানসুর, মোঃ ফরহাদ, মোঃ সরওয়ার তরমুজ ক্ষেতে গিয়ে মোঃ আবুল কাশেমের তরমুজ চুরি করে। ঘটনাটি জানতে পেরে আবুল কাশেম উল্লেখিতদেরকে তরমুজ চুরির বিষয়টি জিগ্গেস করলে উল্লেখিতরা মোঃ আবুল কাশেমকে মারধর করে এবং খুনজখমের হুমকি দেয়। বিষয়টি কৃষক আবুল কাশেম স্থানীয় মেম্বারসহ অন্যান্য গন্যমান্য ব্যাক্তিদেরকে জানালে তারা উল্লেখিতদেরকে নিয়ে বসাবসির জন্য তারিখ নির্ধারন করে। কিন্তু উল্লেখিতরা বসাবসি না করে আরো ক্ষিপ্ত হয়ে মোঃ আবুল কাশেমের কাছ থেকে ৫ লক্ষ টাকা চাঁদা দাবি করে এবং টাকা না দিলে খুন জখমের হুমকি দেয়। এর পরিপেক্ষিতে গতকাল সন্ধার সময় উল্লেখিতরা লাঠিসোটা নিয়ে আবুল কাশেমের বসত ঘরের সামনে গিয়ে তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে। এক পর্যায়ে তারা পিটিয়ে কুপিয়ে আবুল কাশেমকে রক্ত জখম করে। মোঃ আবুল কাশেমের ডাক চিৎকারে মোঃ মাসুদ, মোঃ মোতালেব, মোসাম্মদ লাইজু বেগম, মোঃ বশির আহম্মেদসহ আসপাশ থেকে লোকজন এগিয়ে আসলে উল্লেখিতরা পালিয়ে যায়। পরবর্তিতে মোঃ আবুল কাশেমকে স্থানীয়রা মুমুর্ষ অবস্থায় ভোলা সদর হাসপাতালে ভর্তি করে।
মোঃ জহুরুল ইসলাম জানায়, কৃষক মোঃ আবুল কাশেম মিয়া তার চাচা। মোঃ জহুরুল ইসলাম ঢাকা মহানগর দক্ষিণ পল্টন থানার ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি। সেসুবাধে তিনি ঢাকায় থাকেন। মাঝেমধ্যে ভোলায় আসেন। কিছুদিন পূর্বে ভোলায় এসে সে মুজিববর্ষের গেঞ্জি পরিহিত করায় ফজলু মেম্বার তাকে বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন ভাবে কটুউক্তি করেছে। কটুক্তির বিষয়টি নিয়ে বারাবারি হলে ৫লক্ষ টাকা দাবি করেছে বলেও জানায় মোঃ জহুরুল ইসলাম।
ভোলা সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনায়েত হোসেন জানায়, বিষয়টি নিয়ে অভিযোগ দাখিল করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে, অভিযোগের সত্যতা পেলে অভিযুক্তের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহন করা হবে।

SHARE