ভোলায় কোস্ট ট্রাস্ট ও উপজেলার আয়োজনে জেন্ডার ও এ্যাকুয়াকালচার প্রকল্প’র পরিকল্পনা সভা’

 

সোহেল মাহমুদ, ভোলা ঃ

৩ জুন ২০২০ সকাল ১১ ঘটিকায় ভোলা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় Strengthening Evidence-based Advocacy for Gender Mainstreaming and Gender Justice in Small-scale Fisheries and Coastal Aquaculture in South and Southeast Asia প্রকল্পে’র পরিকল্পনা সভা ।

সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়াম্যান আলহাজ্ব মোশারেফ হোসেন। বিশেষ অতিথি উপজেলা ভাইস-চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ইউনুস মিয়া, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, যুব উন্নয়ন কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ। উপজেলা ক্ষুদ্র মৎস্যজীবী নেতৃবৃন্দ, নারী মৎস্যচাষী নেতৃবৃন্দ, উপজেলা খামার ব্যবস্থাপনার নেতৃবৃন্দ, ক্ষুদ্র-মৎস্য চাষী, মৎস্যজীবী সদস্য, কোস্ট ট্রাস্টের তাহাজ্জুত হোসেন, মিজানুর রহমান, সিরাজুল ইসলাম সভায় অংশগ্রহন করেন ।

সভায় সভাপতিত্ব করেন ভোলা সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান

প্রকল্পের পকিল্পনা বিষয়ক বক্তব্য রাখেন সহকারী পরিচালক মোঃ জহিরুল ইসলাম । তিনি বলেন ‘‘কোস্ট ট্রাস্ট সকল প্রকল্প স্থানীয় প্রশাসন, স্থানীয় নেতৃবৃন্দ, স্টেক হোল্ডার ও অংশীজনদের সাথে সমন্বয় করে বাস্তবায়ন করে থাকে, তার ধারাবাহিকতায় আজকের এই সভা’’

প্রকল্পের লক্ষ্য হলো : দক্ষিণ ও পূর্ব এশিয়ার ক্ষুদ্র মৎস্যজীবী এবং উপকূলীয় মৎস্য চাষে জেন্ডার সমতা ও ন্যায্যতার জন্য প্রমান ভিত্তিক এ্যাডভোকেসি জোড়দার করা । প্রকল্পটি তিনটি উদ্দেশ্য বাস্তবায়নে কাজ করছে তা হলো :

১. ক্ষুদ্র জেলে সম্প্রদায়, উপকূলীয় মৎস্যচাষ এবং উপকূলীয় ইকোসিস্টেমের উপকূলীয় নীল অর্থনীতি উদ্যোগের প্রভাব সম্পর্কে জেন্ডার আর্থ-সামাজিক ও পরিবেশগত ১টি অংশগ্রহনমূলক স্ট্যাডি পরিচালনা করা।

২. স্থানীয় জেলে জনগোষ্ঠী, স্থানীয় কর্তৃপক্ষ (মৎস্যদপ্তর ও স্থানীয় সরকার) এবং সরকারী সংস্থাসহ বিভিন্ন স্টেক হোল্ডারদের মধ্যে ছোট-বড় মৎস্যজীবী এবং উপকূলীয় মৎস্য চাষে জেন্ডার মূলধারার সক্ষমতা বৃদ্ধি করা (ভোলা, ককসবাজার ও বাগেরহাট) জেলা ।

৩. জাতীয় ও আঞ্চলিক উভয় স্তরে ক্ষুদ্র-মৎস্যজীবী এবং উপকূলীয় মৎস্যচাষে জেন্ডার মূলধারার ও জেন্ডার ন্যায়বিচারের পক্ষে এ্যাডভোকেসি জোরদার করা ও মৎস্য অধিদপ্তরে কাছে সুপারিশ তুলে ধরা ।

সভায় বিশেষ অতিথিগণ কোস্ট ট্রাস্টের কাজের প্রশংসা করে বলেন কোস্ট ট্রাস্ট ভোলায় মৎস্যচাষ ও মৎস্য আহরনে জেলেদের উৎসাহিত করতে ও সচেতন করতে প্রশংসনীয় কাজ করে আসছে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন “এরকম একটি গবেষণামূলক প্রকল্প উপকূলীয় ক্ষুদ্র-মৎস্যজীবীদের জন্য মঙ্গল বয়ে আনবে এবং এ্যাডভোকেসির ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে যা আমাদের দেশকে সমৃদ্ধ করবে ।

সমাপনী বক্তব্য দিতে গিয়ে সভাপতি বলেন ‘‘কোস্ট ট্রাস্টকে হৃদয়ের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই এরুপ একটি প্রকল্প গ্রহন করার জন্য । গবেষণা চলকালীন সময়ে আরো বেশি পরামর্শ দিতে পারবো, যাতে ক্ষুদ্র-মৎস্যজীবীদের উন্নতি হয়, তিনি বলেন প্রকল্প বাস্তবায়নে উপজেলা প্রশাসনের পক্ষথেকে সকল প্রকার সহযোগিতা অব্যাহত থাকবে। করোনা পরিস্থিতিতে নিয়ম মেনে সভায় অংশ নেয়ার জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান এবং স্বাস্থ্য-বিধি মেনে চলার আহবান জানান ।

উল্লেখ্য যে প্রকল্পটি ভোলা, ককসবাজার ও বাগেরহাট জেলায় বাস্তবায়িত হচ্ছে ।

SHARE