ভোলায় নদীগর্ভে বিলীনের মুখে শেরেবাংলা’ এলাকা

 

মনজুইসলামঃ-

ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের ৩নং শেরেবাংলা এলাকায় জাঙ্গালিয়া নদীর ভাঙ্গন তাণ্ডব শুরু হয়েছে। নদী ভাঙ্গন রোধে ভোলার পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে কোনো রকম ব্যবস্থা গ্রহণ না করায় ৩ শতাধিক বাড়িঘরসহ শেরেবাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, শেরেবাংলা বাজার বর্তমানে নদীগর্ভে বিলীন এর পথে রয়েছেন।

এমনতো অবস্থায় স্থানীয়দের সহযোগিতায় নদী ভাঙ্গন রোধে ৩ হাজার বালুভর্তি ব্যাগ ফালানোর কার্যক্রম শুরু করা হয়।

গত কাল শুক্রবার জুমার নামাজের পরপরই দোয়া মোনাজাতের মধ্য দিয়ে নিজেদের অর্থায়নে বালু ভর্তি ব্যাগ ফালানো হয়।

স্থানীয় শাহ কামাল বলেন,দীর্ঘদিন যাবত জাঙ্গালিয়া নদীর ভাঙ্গন মুখে আমাদের ভেদুরিয়া ইউনিয়নের ৩নং শেরেবাংলা এলাকায়। বর্তমানে নদীর অবস্থা এতই খারাপ হয়ে পড়েছে যে কোন সময় আমাদের এলাকা নদীগর্ভে বিলিন হয় যাবে।

আমাদের শেরেবাংলা এলাকায় ৩হাজার মানুষের বসবাস। শেরেবাংলা এলাকা দিয়ে যাতায়াতের জন্য রয়েছে একটি সরকারি পাকা রাস্তা।রাস্তাটির দিয়ে ভেলুমিয়া ও চর শ্যামাইয়া ইউনিয়নে যাতায়েতের ব্যবস্তা রয়েছে। অতি দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করা না হলে যেকোনো সময় বিলীন হয়ে যাবে এই শেরেবাংলা এলাকাসহ সরকারি প্রাথমিক বিদ্যালয় শেরেবাংলা বাজারে থাকা ২শতাধিক দোকান ঘর একটি মসজিদ ও সরকারি পাকা রাস্তা।

তিনি আরো বলেন, ভোলার অভিভাবক সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী জননেতা তোফায়েল আহমেদের হস্তক্ষেপ কামনা করে অতি দ্রুত সময়ের মধ্যে নদী ভাঙ্গন রোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা জন্য এলাকাবাসি পক্ষ থেকে জোর দাবি জানাচ্ছি।

SHARE