মায়ের জন্য ভালোবাসা

 

তাইফুর সরোয়ারঃ-

মা কথাটি ছোট্ট অতি
কিন্তু যেন ভাই
ইহার চেয়ে নামটি মধুর
ত্রি ভূবনে নাই।

মা। এক অক্ষরের এই শব্দের মধ্যে লুকিয়ে আছে পৃথিবীর সব সুখ, সব পূর্ণতা। সন্তানের প্রতি মায়ের ভালোবাসা অকৃতিম। মায়ের ভালোবাসা পেতে প্রয়োজন হয় না ভালোবাসি বলার। সুখে, দুখে প্রতিটি সময় মায়ায়, স্নেহে, ভালোবাসায় যিনি জড়িয়ে রাখেন, তিনিই মা।

আজ ১০ মে। বিশ্ব মা দিবস। ‘মধুর আমার মায়ের হাসি চাঁদের মত লাগে’ ঠিক তাই, মায়ের মুখে চাঁদের মত হাসি দেখতে ভাল লাগে পৃথিবীর সকল সন্তানের। মায়ের প্রতি শ্রদ্ধা, ভালোবাসার জন্য কোনো আলাদা দিন, ক্ষণের প্রয়োজন না হলেও বিশ্বব্যাপী আজকের দিনটি পালিত হচ্ছে বিশ্ব মা দিবস হিসেবে।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিক কালে এর প্রবর্তন করেন অ্যানা জার্ভিস নামে এক মার্কিন নারী। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে। যদিও করোনার কারণে এবার দিবসটিতে কোন আনুষ্ঠানিকতা দেখা যাবেনা। তাই বলে ঘরে ঘরে মায়ের ভালবাসা কুড়াতে কার্পণ্য করবে না, কোন সুসন্তান।

ভোলা নিউজের পক্ষ থেকে সব মায়ের জন্য রইল অসীম শ্রদ্ধা ও ভালোবাসা।

SHARE