ভোলার আদালত বন্ধ, বিপাকে ফটোকপি ব্যবসায়ীরা

 

টিপু সুলতান

বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সাধারণ ছুটিতে বন্ধ রয়েছে আদালত। আদালত বন্ধ থাকায় আয় বন্ধ হয়ে গেছে ফটোকপির দোকান পরিচালনা করা ক্ষুদ্র ব্যবসায়ীদের। এসব ব্যবসায়ীরা পুরোপুরি আদালত খোলা থাকার ওপর নির্ভরশীল।
ভোলা আদালত সংলগ্ন এলাকায় প্রায়১৫০ থেকে ২০০ ফটোকপির দোকান রয়েছে। ২৬ মার্চ থেকে সাধারণ ছুটির কারণে আদালতের সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যায় এসব দোকান।
যদিও ভোলার চীপজুডিসিয়াল কোর্ট সীমিত আকারে খোলা রয়েছে। খোলা থাকলেও তাতে ফটোকপির দোকানে তেমন একটি কাজ হয়না।
আদালত খোলা থাকলে প্রতিটি দোকানে গড়ে দেড় থেকে দুই হাজার আয় হতো। এসব আয় থেকে দোকান ভাড়া, খরচ বাদ দিয়ে সংসার চালানোর মতো টাকা হাতে থাকতো ব্যবসায়ীদের। মাসখানেক দোকান বন্ধ থাকায় কষ্টে রয়েছেন বলে জানিয়েছেন তারা।
ভোলা আদালত ভবন এলাকার ফটোস্ট্যাট দোকানের মালিক হাছান ভোলা নিউজকে বলেন, আমাদের আয় পুরোপুরি আদালত খোলা থাকার ওপর নির্ভরশীল। আদালত খোলা থাকলে আমাদের ব্যবসা চলে, অন্যথায় পুরোপুরি বন্ধ।
হাছান জানান, ভোলা আদালত সংলগ্ন এলাকায় আনুমানিক ১৫০ থেকে ২০০ ব্যবসায়ী রয়েছেন যারা ফটোকপি, প্রিন্ট, টাইপিংয়ের কাজ করেন। আদালত খোলা থাকলে তাদের কাছে এসব কাজের জন্য লোকজন আসেন। প্রতিটি দোকানে প্রতিদিন গড়ে দেড় থেকে দুই হাজার আয় হতো। এখন সেটা বন্ধ। আমার মতো অন্যরাও কষ্টে রয়েছেন।
ভোলা জেলা এ্যাডভোকেট মোঃ এনায়েত ভোলা নিউজকে বলেন, ফটোকপির দোকানের ব্যবসায়ীরা পুরোপুরি আদালত খোলার ওপর নির্ভরশীল। আদালত খোলা থাকলে তখনই তাদের আয়ের সুযোগ থাকে।

SHARE