ভোলার সন্তান দিলেন আইসিউসহ করোনা ল্যাবের খুশির সংবাদ

এম রহমান রুবেলঃ

ভোলার সন্তান সচিব আবুল কালাম আজাদের চেষ্টায় অবশেষে ভোলার মানুষ পেতে যাচ্ছে আইসিউ সহ করোনা টেস্টিং ল্যাব। দ্রত ভোলা সদর হাসপাতালের নতুন ভবনে স্থাপন হবে এই ল্যাব। জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলুর দাবির প্রেক্ষিতে খাদ্য সচিব আবুল কালামের ঐকান্তিক চেষ্টায় অনুমোদন হলো ভোলারাসির দীর্ঘ দিনের এই চাওয়া।

ভোলা নিউজকে এই খুশির সংবাদটি নিশ্চিত করেছেন খাদ্য সচিব আবুল কালাম আজাদ নিজেই। একজন ভাইরোলোজিস্ট এর প্রয়োজন। ভোলার একজন প্যাথলজিস্টকে আজ পরিশালে ট্রেনিং এ পাঠানোর কথাও ছিলো বলে জানা ভোলার দায়িত্বরক সচিব আবুল কালাম আজাদ।

ভোলায় করোনো রোগী শনাক্ত করণের জন্য পিসিআর ল্যাব স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। খুব শীগ্রই এ পিসিআর ল্যাব বসানো হবে। একই সঙ্গে ১০টি নিবিড় পর্যবেক্ষণ ইউনিট (আইসিইউ) বেড সহ প্রয়োজনীয় সরঞ্জামাদি দেয়া হবে স্বাস্থ্য মন্ত্রনালয়ের মাধ্যমে জানান সচিব আবুল কালাম আজাদ, সদস্য ( আর্থ সামাজিক) পরিকল্পনা কমিশন। তিনি বলেন, কোভিড – ১৯,করোনা ভাইরাস উপলক্ষ্যে ভোলা জেলা প্রশাসকের সাথে মাননীয় প্রধানমন্ত্রীর টেলিকনফারেন্সের সময় ভোলা জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মোমিন টুলুর দাবী করেছিল ভোলায় একটি ল্যাব স্থাপনের। আর কোভিড – ১৯ উপলক্ষ্যে আমার নিকট একটি সুযোগ আসে একটি প্রক্ল্পের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট প্রস্তাব পাঠালাম।প্রকল্পটি অনুমোদন হওয়ায় সেই প্রকল্পের মাধ্যমে ভোলায় স্বাস্থ মন্ত্রনালয়ের মাধ্যমে পিসিআর ল্যাব স্থাপন করা হবে। শুধু তাই নয় ভেন্টিলেটর, কিট সহ এ প্রক্ল্পের মাধ্যমে করোনা ভাইরাস পরিক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদি দেয়া হবে বলে জানান সচিব আবুল কালাম আজাদ।
ভোলার সিভিল সার্জন বলেন, ভোলার জন্য একটি পিসিআর ল্যাব অনুমোদন হয়েছে বলে একজন সচিবের কাছ থেকে খরবটি জানতে পেরেছি। তাই আশা করছি আমরা খুব শিগগির সরকারের পক্ষ থেকে করোনো রোগী পরীক্ষার জন্য পিসিআর ল্যাব পাওয়া যাবে। মেশিনটি জেলার ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে স্থাপন করা হবে। তবে কবে নাগাদ মেশিনটি ভোলায় এসে পৌঁছাবে সেটি এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে কিছুটা সময় লাগবে মনে হচ্ছে।

SHARE