করোনায় ব্যাপক ক্ষতিগ্রস্ত ভোলার পর্যটন সংশ্লিষ্টরা

মোঃ আরিয়ান আরিফঃ

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের পর্যটন শিল্প। করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রথমেই বন্ধ করে দেওয়া হয়েছে বেসামরিক বিমান চলাচল ও দেশের সকল পর্যটন কেন্দ্র। এতে স্থবির হয়ে পড়েছে পর্যটন ও এর সঙ্গে সংশ্লিষ্ট সকল ধরনের কর্যক্রম। পর্যটনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীগণ উৎকণ্ঠা ও হতাশায় দিন কাটাচ্ছেন।

এরমধ্যে অন্যতম ভোলার সদর উপজেলার মেঘনার তীরে অবস্থিত শাহাবাজপুর পর্যটন কেন্দ্র দীর্ঘ এক মাস ধরে জনশূন্য। আগে বাংলা নববর্ষ বরণে নানা অনুষ্ঠান ও সাপ্তাহিক ছুটির দিনে হাজারও পর্যটকের সমাগমে মুখর থাকতো মেঘনার পাড় । কোন দোকানপাট খোলা নেই, রাস্তায় নেই কোন কোলাহল। সবকিছুই এখন করোনার দখলে,ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্প। বেকার হয়ে পড়েছেন অনেক মানুষ।

এমনটা আগে দেখেননি ভোলাবাসী। বছরের প্রতিটি দিন যেখানে থাকতো লোকারণ্য এখন সেখানে শুনশান নীরবতা। সকাল থেকে সন্ধ্যে কেটে যাচ্ছে একই নিয়মে। করোনার প্রভাবে মুখ ফিরিয়ে নেওয়া পর্যটকদের অভাবে বিপাকে ক্ষুদ্র ব্যবসায়ীরা। থমকে গেছে পর্যটনকে কেন্দ্র করে বেঁচে থাকা প্রাণগুলোও।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ২৬ মার্চ থেকে সারা দেশের ন্যায় ভোলা জেলা প্রশাসনের নির্দেশে পর্যটকদের চলাচল নিষিদ্ধ করেছে পুলিশ। বন্ধ করে দেওয়া হয়েছে সকল বিনোদন কেন্দ্রগুলো।

SHARE