ভোলায় চাল চোরকে বাচানোর অপরাধে ইউনোর বিরুদ্ধে মামলা

মাসুদ রানাঃ

ভোলার বোরাহানউদ্দিন উপজেলায় চাল চোরকে ২৫ হাজার টাকায় মেবাইল কোর্টে সাজার নামে মুক্তি দেয়ার অপরাধে সুয়ামোট মামলা করেছেন ভোলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।
১৬ এপ্রিল ভোলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ফরিদ আলম বোরাহানউদ্দিন উপেলা নির্বাহি কর্মকর্তা বশির উদ্দিন গাজী ও ওসি এনামুল হকের বিরুদ্ধে মামলা করেছেন। যাহা সুয়ামোট মামলা নং-০১/২০২০ (বোরাহানউদ্দিন)
মামলার বিবরণে কোর্ট পরিদর্শক রথীনদ্রনাথ বিশ্বাস বলেন, ১৫ এপ্রিল অনলাইন নিউজ ভোলা নিউজ ডট কম(www.bholanews.com) মিডিয়ায় “বোরহানউদ্দিনে চাল চোর ২৫ হাজারে মুক্ত” শিরনামে প্রকাশিত সংবাদটি ভোলার আদালতের এখতিয়ারাধীন এলাকায় সংগঠিত আমলযোগ্য অপরাধের বিষয়ে সংবাদ আদালতের দৃষ্টিগোচরে আসায় আদালত সুয়ামোট এই মামলার আদেশ দেন।

মামলার সংক্ষিপ্ত বিবরনীতে জানাযায়, বর্তমান করোনা দুর্যোগের পরিস্থিতিতে ত্রাণের চাল আত্নসাৎ ও কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে মজুদের অপরাধের ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ভারপ্রাপ্ত) মোঃ বশির গাজী মোবাইল কোর্ট পরিচালনা করেছেন এবং আসামী আব্দুল মান্নানের নিকট হইতে ২৫০০০টাকা এবং সেলামতকে ১০০০০ টাকা জরিমানা করে মুক্তি প্রদান করেন। বিদ্যমান ঘটনার সংবাদে প্রথমিকভাবে প্রতীয়মান হয় যে, ইহা ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ ধারার (১) ও (২) ধারার অপরাধ, যাহা স্পেশাল ট্রাইবুনাল কতৃক বিচার্য্য এবং যাহার সর্বোচ্চ সাজা মৃত্যু দন্ড পর্যন্ত। একই সাথে বর্নিত ঘটনা যদি Penal Code এর ১৮৬০ এর ৩৭৯ ধারা ( যাহার সর্বোচ্চ সাজা ৩ বছর কারাদন্ড) ৪০৩ ধারা যাহার (সর্বোচ্চ সাজা ২ বছর কারাদন্ড) ৪১১ ধারা যাহার (সর্বোচ্চ সাজা ৩ বছর কারাদন্ড) ৪১৪ ধারা ( যাহার সর্বোচ্চ সাজা ৩ বছর কারাদন্ড) সহ আরো অন্যান্য ধারায় অপরাধ মর্মে গন্য করা যায়। একই সাথে সংশ্লিষ্ট ব্যাক্তি সবকারি কর্মচারী হলে এই ত্রানের চাল দূর্নীতির মাধ্যমে আত্নসাৎ করা হয়েছে এবং তৎসঙ্গে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা যায় মর্মে প্রতীয়মান হয়। দুর্নীতি দমন বিষয়টি দুর্নীতি দমন কমিশন কর্তৃক তদন্ত এবং স্পেশাল ট্রাইবুনাল কর্তৃক বিচার্যের অপরাধ।
ইউএনও ভারপ্রাপ্ত বশির গাজী এখতিয়ার বিহীন অর্থদন্ড আরোপের মাধ্যমে অপরাধীকে দায়মুক্তি প্রদান করেছেন এবং রাষ্ট্রীয় আইন, ফৌজদারি বিচার কাঠামো ও বর্তমান সরকারের নীতির সুস্পষ্ট লংঘন করা হয়েছে মর্মে সংবাদ দৃষ্টে প্রতীয়মান হয়। অপরাধের প্রকৃত বিচারের পথ রুদ্ধ করে তাকে নামমাত্র শাস্তি তথা জরিমানা করে দায়মুক্তি দেয়ায় ইউ এন ও র বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য সুয়ামোট মামলাটি রুজু করে আগামি ২৮ এপ্রিল মোবাইল কোর্ট পরিচালনার যাবতীয় ডকুমেন্টস ও আইনানুগ ব্যাখ্যাসহ সিনিয়র জুডিঃ ম্যাজিঃ মোঃ ফরিদ আলম এর কোর্টে উপস্থাপনের জন্য নির্দেশ প্রদান করেছেন। বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মতর্তাকেও একই নির্দেশ প্রদান করা হয়েছে।

SHARE