সাংবাদিককে খারার এগিয়ে দিয় ক্ষুধার্থ শিশুটির বিশ্ব বিবেকে চপেটাঘাত

অন লাইন ডেস্কঃ

অবাক পৃথিবী নির্বাক দুনিয়া। নিজের খাবার নাই তার পরেও সাংবাদিকের ক্ষুধার জ্বালার কথা ভেবে নিজের খাবার টুকো এগিয়ে দিচ্ছিন বিশ্ব মানবতার চরম বর্বরতার স্বীকার সিরিয়ার ক্ষুধার্থ মুসলিম শিশুটি।

ইন্টারনেটে একটি শরণার্থী শিশুর ছবি ভাইরাল হয়েছে। ক্ষুধার্ত ভেবে শিশুটি নিজের খাবার এক ফটোসাংবাদিককে খাওয়ার জন্য এগিয়ে দিয়েছিল। ছবিটি সিরিয়ার শরণার্থী শিবির থেকে তোলা। সাদা-গোলাপী ফ্রক পরা আলুথালু চুলের শিশুটি খাবারের প্লেট নিয়ে মাটিতে বসেছিল। জামাটি ভীষণ নোংরা, মুখে এখনো আঘাতের চিহ্ন। পায়ে জুতা নেই।

হয়তো সে তার আপনজন হারিয়েছে, শরণার্থী শিবিরে দয়ায় বেঁচে থাকা শিশুটির এ মানবতার জন্যই ছবিটি নিয়ে আলোড়ন চলছে।

একদিকে নভেল করোনাভাইরাসের হানায় মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে গোটা যুক্তরাষ্ট্র। লাশ রাখার যায়গা নেই।

তার মধ্যেই দেশটির দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালিয়েছে শক্তিশালী টর্নেডো। এতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৩ জন, বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন ১০ লাখেরও বেশি মানুষ।

গত রোববার দিনের শুরু থেকেই মধ্য টেক্সাসে আঘাত হানতে শুরু করে টর্নেডো। সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে এটি একে একে লুইজিয়ানা, আরাকানসাস, মিসিসিপি, টেনেসি, আলাবামা, জর্জিয়া ও ক্যারোলিনার ওপর দিয়ে যায়। এর আঘাতে শুধু মিসিসিপি অঙ্গরাজ্যেই প্রাণ হারিয়েছেন ১১ জন।

করোনা ভাইরাস আমাদেরকে অনেক কিছু শিখালেও আমরা কোন কিছুই শিখতে চাইনা। ভুলে যাই আইলানদের আল্লাহর কাছে বিচার দেবার কথাও। তার পরেও বিশ্ব মানবতা বলেনা পিলিস্তিন কাশমির সিরিয়াসহ সকল যায়গায় আসহায়দের হত্যা ও অবিচার বন্ধ করুণ। হয়তো আর কখনো বলবে ই না। এগুলো যে অন্যায় কাজ তাও হয়তো একদিন ভুলে যাবে পৃথিবী।

SHARE