আজ পবিত্র শবেবরাত,মসজিদে ১০জন প্রবেশের নির্দেশনা

মোঃ আশরাফুল আলম

আজ ৯ এপ্রিল/২০২০ পবিত্র শবেবরাত। বর্তমানে করোনা ভাইরাসের কারণে মসজিদে যাওয়ার নিয়ম মেনে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে পালিত হবে পবিত্র এ রাতটি। বিশেষ রাতটিকে মুসলিম সম্প্রদায় সৌভাগ্যের রজনী হিসেবেই বিশ্বাস করেন। হিজরি সালের শাবান মাসের ১৫ তারিখ রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। ধর্মপ্রাণ মুসল্লিরা মসজিদে মসজিদে বিশেষ ইবাদত-বন্দেগির মাধ্যমে মহান প্রভুর সন্তুষ্টি অর্জনের চেষ্টায় রাত পার করেণ।
পবিত্র শবেবরাত উপলক্ষে মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়ে পৃথক পৃথকভাবে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।
মাহে রমজান ও সৌভাগ্যের আগমনী বার্তা নিয়ে আসে পবিত্র লায়লাতুল বরাত । উপমহাদেশে শবেবরাত সৌভাগ্যের রজনী হিসেবে পালিত হয়। মানবজাতিকে আল্লাহ্ তায়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমা লাভের অপার সুযোগ এনে দেয় পবিত্র এই রজনী, বয়ে আনে মহান আল্লাহ্ রাব্বুল আলামিনের অশেষ রহমত ও বরকত।
এই রাতে মহান আল্লাহ ক্ষমা প্রদর্শন এবং প্রার্থনা পূরণের অনুপম মহিমা প্রদর্শন করেন, বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন।
মহিমান্বিত এই রাতে সারাবিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন। দিনে রোজা রাখবেন অনেকে। দান-খয়রাত করবেন। বিগত জীবনের পাপ মার্জনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করবেন। ইবাদত-বন্দেগির পাশাপাশি বাড়ি বাড়ি নানা রকম হালুয়া, ফিরনি, রুটিসহ উপাদেয় খাবার তৈরি করা হবে। আত্মীয়স্বজন, প্রতিবেশী ও গরিব-দুঃখীর মধ্যে এসব খাবার বিতরণ করা হবে। সন্ধ্যার পরে অনেকে যাবেন কবরস্থানে। চিরনিদ্রায় শায়িত আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করবেন। আরবি দিনপঞ্জিকা অনুসারে শাবান মাসের পরে আসে পবিত্র রমজান মাস। শবেবরাত মুসলিমদের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। তাই শবেবরাতের রাত থেকে আসন্ন রমজানের প্রস্তুতি শুরু হয়।

SHARE