বেসরকারি শিক্ষকদের বেতন প্রক্রিয়ায় নতুন সংযোজন, চেক ছাড় রোববার”

মোঃ আশরাফুল আলম
করোনা বিস্তার রোধে গত ১৭মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীদের নিজ বাসায় অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়। প্রতিষ্ঠান বন্ধের পর সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা নির্ধারিত সময়েই বেতন ভাতা পেলেও বেসরকারি শিক্ষকদের বেতনের সরকারি অংশ (এমপিও) এখনও ছাড় হয়নি। এ অর্থ ব্যাংকে জমা দেওয়া হলেও তা শিক্ষক-কর্মচারীদের হাতে পৌঁছাতে আরও সপ্তাহখানেক সময় লেগে যাবে বলে জানা যায়। এ কারণে ক্ষুব্ধ সারাদেশের প্রায় পাঁচ লক্ষ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী।চলমান সরকারি ছুটির কারণে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) বন্ধ থাকায় সময়মতো বেতন-বিল তৈরি হয়নি। ফলে বিপাকে পড়েছেন এই বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারীগন। মাউশি জানিয়েছে, তাদের কারণে নয় বরং এজি অফিসের কারণেই এ বিলম্ব হয়েছে।
এই বেতন-বিল তৈরির দায়িত্ব থাকা মাউশির উপ-পরিচালক (সাধারণ প্রশাসন) মো. রুহুল মোমিন বলেন, ‘গত ২৪ মার্চ এমপিও কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানে সিদ্ধান্ত হয়, পূর্বের নিয়ম বাদ দিয়ে এখন থেকে নতুন নিয়মে স্ব স্ব উপজেলাগুলোতে বিল তৈরি করে সফট কপি অনলাইনে পাঠাবে।
অপরদিকে মার্চ ২০২০ এর বিল- বেতন তৈরি করে ২৫ তারিখের মধ্যেই এজি অফিসে পাঠানো হয়। ২৬ মার্চ থেকে ছুটি শুরু হওয়ায় চেক দেয়া হয়েছে ৫ এপ্রিল/২০২০ তারিখ দিয়ে। ফলে ৫ এপ্রিলের আগে এই চেক ব্যাংকে অনার করানো যাচ্ছে না। মূলত এজি অফিসের কারণেই এই বিলম্ব, মাউশির কারণে নয়।‘
আর মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, ‘বেসরকারি শিক্ষকদের বেতন-ভাতা ছাড়ের সব কাজ শেষ হয়েছে। আগামী রোববার নাগাদ বেতন-ভাতার চেক ব্যাংকে জমা দেওয়া হবে।‘ এতে শিক্ষকদের দুশ্চিন্তা করার কোনো কারণ নেই বলে তিনি জানান।

SHARE