১৫ শিক্ষককে এমপিও দিতে হাইকোর্টের রায়

মনজু ইসলামঃ

দেশের বিভিন্ন জেলার ১৫জন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষককে এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) সুবিধায় আনার নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। অাজ মঙ্গলবার (২৫ ফেব্রয়ারি, ২০২০) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া এবং তাকে সহযোগিতা করেন এ্যাডভোকেট মোঃ মনিরুল ইসলাম রাহুল ও সোহরাওয়ার্দী সাদ্দাম । অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যার্টনি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য, এএজি নাসিমুল ইসলাম রাজু ।

অাইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া বলেন, ‘বিভিন্ন জেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকগন এমপিও সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছিলেন। বিভিন্ন সময়ে এমপি ভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরে অাবেদন করলেও রীট অাবেদন কারীদের এমপি তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হয়নি, তাই এর প্রতিকারে তারা হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন, চুড়ান্ত শুনানি শেষে অাবেদনকারীদের এমপিও সুবিধায় প্রদানের নির্দেশনা দিয়েছেন আদালত। এতে এই ১৫ জন শিক্ষকের এমপিও সুবিধা পাওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা থাকলো না।’

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা হলেন দিনাজপুর জেলার রুনা অাকতার, হুমায়ুন কবির, ধনপতি রায়, নীলফামারী জেলার হিমান্দ্র রানী রায়, শাহানা অাকতার, মরিয়ম সিদ্দিকা, শাহিনা অাকতার, চাপাইনবয়াবগঞ্জ জেলার অাবু তালহা মোহাম্মদ অাজিজুর রহমান, কুড়িগ্রাম জেলার অাজিজুর রহমান সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৫ জন শিক্ষক ওই রিট আবেদন করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত তাদের এমপিও সুবিধা দিতে রায় ঘোষণা করেন।

SHARE