ভোলায় গ্রামীন সমাজ কল্যাণ পাঠাগারের উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত

আল মাহমুদ#

ভোলার উত্তরের পরানগঞ্জস্থ অন্যতম সামাজিক সংগঠন “গ্রামীণ সমাজ কল্যাণ পাঠাগার” এর উদ্যোগে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আলোচনা সভা, প্রভাতফেরি ও শ্রদ্ধাঞ্জলির মধ্য দিয়ে পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারী রাতে পাঠাগারের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গ্রামীণ সমাজ কল্যাণ পাঠাগারের প্রতিষ্ঠাতা, এসএ টিভি ও নয়া দিগন্ত জেলা প্রতিনিধি আলহাজ্ব এ্যাড. সাহাদাত হোসেন শাহিন।
গেস্ট অব অনার ছিলেন, ভোলা নাগরিক অধিকার ফোরামের সভাপতি, পাঠাগারের উপদেষ্টা বিশিষ্ট সাহিত্যিক কাজল কৌশিক। গ্রামীণ সমাজ কল্যাণ পাঠাগারের আহ্বায়ক ইমাম হোসেন কান্টুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দক্ষিণ জামিরালতা ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার প্রভাষক, পাঠাগারের উপদেষ্টা মীর নুরে আলম ফরহাদ, ৩৩নং মুজাফফর আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল উদ্দিন বাহার, দৈনিক স্বাধীন সংবাদের জেলা প্রতিনিধি মোঃ মিজানুর রহমান, পাঠাগারের উপদেষ্টা বিশিষ্ট সমাজসেবক ডাক্তার মেহেদী হাসান কামাল, সুইটিস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাইনুদ্দিন হাওলাদার, শ্রম মন্ত্রণালয়ের পরিদর্শক মোঃ মেহেদী হাসান রুমি।
অনুষ্ঠান সঞ্চালনা করেন, ও আজকের ভোলার সহযোগী সম্পাদক ও বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক এম শাহরিয়ার জিলন। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ভোলা বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির প্রকাশনা বিষয়ক সম্পাদক আবদুল্লাহ আল নোমান। এসময় আরও উপস্থিত ছিলেন, পাঠাগারের যুগ্ম আহ্বায়ক মোঃ নুরে আলম, মোঃ আনিছুর রহমান, সদস্য সচিব মোঃ ফজলে রাব্বী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফিল্ড অফিসার মোঃ রাসেল আহমেদ, আজকের ভোলার স্টাফ রিপোর্টার গোপাল চন্দ্র দে, পাঠাগারের অন্যতম সদস্য মোঃ ইউসুফ রাঢ়ি, সুজন কাজী, মিজানুর রহমান, ফয়েজ আহমেদ, তানিম হাওলাদার, মোঃ রাজু, তানভীর মোল্লা, মোঃ কিরণ, বিজয় মমিন, আকবর মোল্লা প্রমুখ।
এসময় বক্তারা ভাষা আন্দোলনের সকল শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। এই ভাষা আমাদের অহংকার, আমাদের গৌরব। ১৯৫২ সালে এই ভাষার জন্য রফিক, সফিক, সালাম, বরকতরা জীবন দিয়েছে। তাদের এই আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। আমরা বেশি বেশি বাংলা চর্চা করবো। বর্তমানে সবাই ইংরেজিতে কথা বলাকে স্মার্ট মনে করে। প্রকৃত স্মার্ট তারাই যারা শুব্ধ বাংলায় কথা বলে। শুব্ধ বাংলা চর্চাই হবে আমাদের ভাষার প্রতি ভালোবাসা।

SHARE