ভোলায় মসজিদ, মাদ্রাসা বন্ধ করে দিয়েছে সুদের দোকানদার

ইয়ামিন হোসেনঃ

ভোলার ভেদুরিয়ায় সুদ ঘুষের বয়ান করায় ইমাম লাঞ্ছিত করে জামে মসজিদ ও মাদ্রাসা বন্ধ করে দিয়েছে সুদের দোকানদার । জমি উদ্ধার করে মদ্রাসা ও জামে মসজিদ খুলে দিয়ে  অভিযুক্ত আনসারের শাস্তির দাবীতে বিক্ষোভ করেছে স্থানীয়রা।
মুসলিম প্রধান দেশ বাংলাদেশ, ইমামরা গ্রামের বাদশা হওয়ার কথা হলেও বাংলাদেশে সবচেয়ে কম বেতনে চাকুরী করেন ইমামগণ।
আর বিভিন্ন মসজিদে অশিক্ষিত মুসুল্লিদের ধারা লাঞ্ছিত হয়ে মুখ বুঝে আল্লাহ্‌র কাছে বিচার দিয়ে চুপ থাকেন ইমামরা।
গ্রামের কিছু ইমামরা আছেন যারা সুদ, ঘুষের বয়ান করলে ক্ষিপ্ত হয়ে উঠেন মানুষরূপী কিছু মুসুল্লিরা আর এমনই ঘটনা ঘটেছে ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ফরাজী বাড়ী দরজা জামে মসজিদের ইমাম মাওলানা নুরনবীর মাথে।
বর্তমানে ঐ মসজিদ ও মাদ্রাসার শিক্ষার্থীদের পড়াশোনা বন্ধ রয়েছে এবং ইমাম কে লাঞ্ছিত কারী স্থানীয় প্রভাবশালী আনসার হাওলাদারের শাস্তির দাবীতে বিক্ষোভ করেছে মুসুল্লি ও মাদ্রাসার শিক্ষার্থীরা।
রবিবার সকালে ভেদুরিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডে গিয়ে জানা যায়, প্রভাবশালী আনসার হাওলাদারের ক্ষমতার দাপট আর সেই দাপট দেখাচ্ছেন মসজিদের ইমামগণের সাথে এর আগেও দুইজন ইমাম কে লাঞ্ছিত করে মসজিদ থেকে বিদায় করেছেন বলে জানিয়েছেন মুসুল্লিরা, এলাকার মুসুল্লিরা যেন অসহায় প্রভাবশালী আনসারের কাছে।
মুসুল্লিরা বলেন, হুজুর সুদ ঘুষের ওয়াজ কেনো করে? এই জন্য তাদের গালমন্দ করেন এবং কিছু হলেই মারতে জান আর আমরা যারা হুজুরের পক্ষ নিয়ে কথা বলি তাদের মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দিচ্ছে আনসার হাওলাদার ও তার ছেলেরা।
আনসার হাওলাদারের আপন ভাতিজা লোকমান হোসেন বলেন আমার চাচা হুজুরদের সাথে এমন খারাপ আচরণ করায় আমি প্রতিবাদ করি এই জন্য আমাকে মেরে ফেলার হুমকি দিচ্ছে আমার চাচা, এমন কি আমার বাবা
মসজিদের সাধারন সম্পাদক রুহুল আমিন হাওলাদার কে আমার চাচাতো ভাই আলাউদ্দিন গতকাল মারধর করতে আসছে।
মাদ্রাসার ছাত্র কামাল, মহসিন, হযরত আলী, জিহাদ বলেন আমাদের হুজুর কত ভালো মানুষ,আনসার হাওলাদারের জন্য কোন হুজুর থাকতে পারে না তিনি মারতে যান এবং তার স্ত্রী ঝাড়ু নিয়ে মাদ্রাসায় আসে হুজুর কে পেটাতে, আপনারা আমাদের নবী হুজুর কে এনে দিন।
মসজিদের সাবেক ইমাম মাওলানা জামাল উদ্দিন বলেন, ভাই কি আর বলবো আমরা আলেম মানুষ আমাদের সাথে উনি যেই আচরণ করছে তা ভাষায় বলা যাবেনা, আমি আল্লাহ্‌র কাছে বিচার দিয়েছি।
এই বিষয়ে অভিযুক্ত আনসার হাওলাদার বলেন, আমি একজন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের ভোলা জেলার সহ সভাপতি আমার বক্তব্য ক্যাসেট করতে হলে আগে জিজ্ঞেস করে নিবেন, আপনার বিরুদ্ধে আনা অভিযোগ কতটুকু সত্য? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন হুজুর মেয়েদের সাথে খারাপ আচরণ করেন কিন্তু কেমন আচরণ করেন? জানতে চাইলে আনসার হাওলাদার বলেন সেটা বুঝে নিন আর আপনারা বুঝে শুনে আমার বিরুদ্ধে লিখবেন।

SHARE