ভোলার প্রাকৃতিক সৌন্দর্যের মেঘনার দ্বীপ মনপুরা

আল মাহমুদ#
প্রাকৃতির অপরুপ সৌন্দর্যের লীলাভূমি মনপুরা হচ্ছে ভোলা দ্বীপ থেকে প্রায় ৮০ কিঃ মিঃ দুরত্বে সাগরের বুকে নয়নাভিরাম আরেকটি বিচ্ছিন্ন দ্বীপ। মনগাজী নামে এখানকার এক লোক একদা বাঘের আক্রমনে নিহত হন। তার নামানুসারে মনপুরা নাম করন করা হয়।

উপজেলাটিতে ঐতিহ্য লোমওয়ালা কুকুরের জন্য বিখ্যাত এবং মনপুরা মানুষ খুব অতিথী পরায়ন।। এ দ্বীপটি প্রাকৃতিক সৌন্দর্যের বিসরিত রুপে ঘেরা অভয়া আরণ্য
দ্বীপ মনপুরা।।

মনপুরা২২-২৩ উ: অক্ষাংশ০৪টি, ১নং মনপুরা, ২নং হাজিরহাট, ৩নং উঃ সাকুচিয়া, ০৪ নং দক্ষিন সাকুচিয়া ইউনিয়ন।৩৭৩.১৯ বর্গ কিঃমিঃ।৩৮টি২১টি১২৫,০০০ (আদমশুমারী ২০১১)৪৯৭৯০। (২০১৬ সালের ভোটার তালিকা)৪১%।প্রাথমিক বিদ্যালয় ‍ঃসরকারী : ১৪টি, রেজিঃ ২৩টিজুনিয়র বিদ্যালয় : ০১টি।মাধ্যমিক ‍ঃমোট ০৭টি, ০১ বালিকা।মাদ্রাসা ‍ঃআলিম : ০৬টি।ফাজিল : ০১টি।কলেজ ‍ঃ০২ (দুই) টি০৪টি।২১টি০৩টি০৪টি১০টি১১টি৫৫০টি৭৭.৫ কিঃ মিঃ
ভৌগলিক পরিচিতি

(১) ১নং মনপুরা ইউনিয়ন (২) ২নং হাজিরহাট ইউনিয়ন (৩) ৩নং উত্তর সাকুচিয়া ‌ইউনিয়ন (৪) ৪নং দক্ষিন সাকুচিয়া ইউনিয়ন।

মানুষের ভাষাগত আচরন নোয়াখালী ও ভোলার সংমিশ্রনে তৈরি। দর্শনীয় স্থান উপজেলা পরিষদের ০৪টি দিঘী, উপজেলার দক্ষিনের ঘন বনাঞ্চল, চৌধুরী ফিসারিজ।
প্রখ্যাত ব্যক্তিত্ব সাবেক সাংসদ মরহুম জাফর উল্যাহ চৌধুরী।পিং- মৃত: হাফিজ উল্যাহ চৌধুরীমাতা : হিন্দিয়া বেগম, গ্রাম : আন্দির পাড়, মনপুরা, ভোলা।তিনি মনপুরা থেকে নির্বাচিত একমাত্র সাংসদ, দানবীর, মনপুরা ডিগ্রী কলেজ এর প্রতিষ্ঠাতা।

খেলাধুলা ও বিনোদন ফুটবল, ক্রিকেট, ভলিবল, হ্যান্ডবল, ব্যাডমিন্টন ইত্যাদিমনপুরা শিল্পকলা একাডেমীর একাডেমীর আয়োজনে বিভিন্ন জাতীয় অনুষ্ঠান উদযাপন এবং বিভিন্ন সংগঠন কর্তৃক সাংস্কৃতিক/বিতর্ক প্রতিযোগিতা/নাট্যানুষ্ঠান পরিচালিত হয়।

প্রাকৃতিক সম্পদ নাই (সাম্প্রতিক কালে কোড়ালিয়া বাজারে নলকুপ দিয়ে গ্যাস বের হতে দেখা গেছে)।

নদ-নদী মনপুরা উপজেলার চারপাশ দিয়ে মেঘনা নদী।
ব্যবসা-বানিজ্য অধিকাংশ লোক মৎস্য ব্যবসার উপর নির্ভরশীল। হোটেল ও আবাসন সরকারী ডাকবাংলো, প্রেস ক্লাব বাংলো, কারিতাস বাংলো। যোগাযোগ একমাত্র মাধ্যাম সড়ক পথে ও নৌপথে।।

হাসপাতাল/স্বাস্থ্যকেন্দ্র- হাসপাতাল-০১টি, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র -৪টি, রেজিষ্টার্ড ডাক্তার -স্বাস্থ্যকর্মীর তালিকা – ইউনিয়ন ভিত্তিক স্বাস্থ্যকর্মীর তালিকা আলাদা কাগজে লিপিবদ্ধ করা হয়েছে ।স্বাস্থ্য কর্মসূচী- কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সেবা সহ ইপিআই, এনআইডি, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন, কৃমি নিয়ন্ত্রন ইত্যাদি।

SHARE