ভোলায় প্রথম বারের মতো পালন করা হলো জেলে উৎসব

নুরউদ্দিন মাসুদ ও মনজুর ইসলাম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ভোলায় উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে ‘জেলে উৎসব-২০২০। বিকালে ভোলা সদর উপজেলার ইলিশা ফেরিঘাট চত্বরে ‘পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশন’ এই উৎসবের আয়োজন করেন।

দুপুর গড়িয়ে বিকেল ঠিক তখনই শান্ত মেঘনায় নৌকা বাইছ শুরু। চারদিকে জনতার ভিড়। ঢেউয়ের তালে তালে ছুটছে নৌকা। স্লোগান নিয়ে এগিয়ে চলছে নৌকার পাল। গন্তব্যে পৌঁছে হাসি ফিরলো বিজয়ী দলের। এমনটাই দেখা গেল মেঘনা ঘেষা জনপদ ইলিশা ইউনিয়নের ফেরিঘাট এলাকায়।


জেলে উৎসবকে কেন্দ্র করে পুরো এলাকায় উৎসবের জনপদে পরিণত হয়। জীবন-জীবিকার টানে ছুটে চলা জেলেদের মুখে হাসি ফোটানোর জন্য আয়োজন করা হয় ঐতিহ্যবাহী নৌকা বাইচের।

পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের উদ্যোগে জেলেদের নিয়ে উৎসবের আয়োজন করা হয়। মাসব্যাপী এ উৎসবের বুধবার (৫ ফেব্রুয়ারি) ছিল শেষ দিন। শেষ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানে ছিল নানা আয়োজন। এরমধ্যে নৌকা বাইচ, হা-ডু-ডু খেলা, কলাগাছে উঠা ও দাড়িটানার আয়োজন করা হয়। এছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ হয়। প্রদর্শন করা হয় জাদু প্রদর্শনী।

এরআগে, সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে ‘জেল উৎসবের সমাপণী’ অনুষ্ঠান শুরু হয়। এরপর বর্ণাঢ্য র‌্যালি ভোলা-লক্ষীপুর সড়কের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলেদের নিয়ে মঞ্চ নাটক ‘জেলেদের জীবনচিত্র’ নাটক পরিবেশিত হয়। এরপর কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়। জেলে উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় শুধুমাত্র মেঘনার জেলেরা অংশ নেয়।

পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের সভাপতি আনোয়ার হোসেন জানান, জীবন-জীবিকার টানে মেঘনায় প্রতিনিয়ত মাছ শিকার করেন জেলেরা। কিন্তু তারা আনন্দ-উৎসবের সুযোগ থেকে বঞ্চিত। ওই সব জেলের মুখে হাসি ফোটানো ও সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে জেলেদের নিয়ে ‘জেলে উৎসবের’ আয়োজন করা হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় চডার মাথা, বিশ্ব রোড জয়লাভ করে।

রাতে পুরষ্কার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে। পূর্ব ইলিশা ফাউন্ডেশনের এক ঝাঁককর্মী নিরলসভাবে পুরো অনুষ্ঠানে সহযোগিতা করেছেন

SHARE