প্রধানমন্ত্রী’র উদ্যোগে শীঘ্রই ভোলা-বরিশাল ব্রিজ — তোফায়েল আহমদে

এম হেলাল উদ্দিন॥
সাবেক বাণিজ্যমন্ত্রী ও ভোলা-১ (সদর) আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে খুব শিঘ্রই আমরা ভোলা-বরিশাল ব্রিজ দেখতে পাবো। সেদিন বেশী দূরে নয়। তখন আর ভোলা যে বিচ্ছিন্ন একটি দ্বীপ থাকবে না। মূল ভূ-খন্ডের সাথে যুক্ত হবে। এর পর ভোলা-লক্ষ্মীপুর ব্রিজ হলে চট্টগ্রাম থেকে পাযরা ও মোংলা বন্দর পর্যন্ত সড়ক যোগাযোগ সহজ হবে। সে লক্ষ্য নিয়েই প্রধানমন্ত্রী কাজ করে চলেছেন। আমরা দোয়া করি আল্লাহ তাকে বাঁচিয়ে রাখুক।
বৃহষ্পতিবার দুপুরে ভোলা জেলা প্রশাসক হল রুমে ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণ প্রস্তাবনার অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ভোলা-বরিশাল ব্রিজ হলে ভোলা হবে একটি শিল্পায়নের যায়গা। এখানে পর্যাপ্ত গ্যাস আছে। এখানে গ্যাস ভিত্তিক শিল্প কারখানা গড়ে উঠবে। এক কথায় ভোলা হবে সবচেয়ে বেশী অর্থনৈতিক সমৃদ্ধশালী জেলা।
তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জীবনে অনেক জেল-জুলুম অত্যাচার নির্যাতন সহ্য করেছে। বার বার মৃত্যুর কাছ থেকে তিনি ফিরে এসেছেন। ২০০৪ সালে হাওয়া ভবন থেকে নির্দেশ দিয়ে গ্রেনেড হামলা চালিয়ে ২১ আগষ্ট প্রধানমন্ত্রীকে হত্যা করতে চেয়েছিলো। ওই মামলায় জিয়া রহমানের ছেলে তারেক রহমান সাজা প্রাপ্ত আসামী।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর তার দুই কন্যা ভাগ্য ক্রমে বেঁচে যায়। আমরা বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার হাতে আওয়ামী লীগের পতাকা তুলে দিয়েছি। সে পতাকা হাতে নিয়ে তিনি নিষ্ঠা ও সততার সাথে দেশ পরিচালনা করে বঙ্গবন্ধুর হত্যার বিচার, যুদ্ধাপরাধীদের বিচারসহ সকল বিচার শেষ করে দেশকে আন্তজার্তিক বিশ্বে মর্যাদার আসনে আসীন করেছেন। তার নেতৃত্বেই ভোলা-বরিশাল ব্রিজ হবে। এবং একদিন ভোলা-লক্ষ্মীপুর ব্রিজও নির্মাণ করা হবে।
সভায় সেতু মন্ত্রনালয়ের সচিব মো. বেলায়েত হোসেন জানান, ইতোমধ্যে ভোলা-বরিশাল ব্রিজের ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন হয়েছে। আগামী সপ্তাহে তার চুড়ান্ত রিপোর্ট জমা দিবে। তার পর আমরা সেটি পর্যালোচনা করে দেখবো।
২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ব্রিজটি নির্মাণের জন্য ইতোমধ্যে জার্মানী ও চাইনিজসহ বেশ কয়েকটি কোম্পানী আবেদন জমা দিয়েছে। সাড়ে ৯ কিলোমিটার দৈর্ঘ্যের এ ব্রিজটি নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ১১ হাজার কোটি টাকা। এর মধ্যে আঁড়িয়াল খাঁ-কালাবদর নদীর উপর সাড়ে তিন কিলোমিটার ও তেঁতুলিয়া-ইলিশা নদীর উপর দেড় কিলোমিটার মোট দুই টি ব্রিজ এবং বাকী সাড়ে চার কিলোমিটার এ্যাপ্রোস সড়ক হবে। ব্রিজের একটি স্প্যান থেকে অন্যটির দুরুত্ব হবে ২০০ মিটার। নদীর ১২০ মিটার গভীরে গিয়ে পিলার বসাতে হবে। ১২০ মিটার গভীরে গিয়ে কাজ করাটা কষ্টের, তবে এটি করা সম্ভব। কেননা পদ্মা ব্রিজ করতে গিয়ে আমরা ১২৮ মিটার গভীরে গিয়েও কাজ করতে হয়েছে।
তিনি আরো জানান, ২০৪১ সালের আমাদের যে রূপকল্প আছে তাতেও ভোলা-বরিশাল ও ভোলা-লক্ষ্মীপুর ব্রিজের কথা উল্লেখ আছে। ইতোমধ্যে ভোলা-লক্ষ্মীপুর ব্রিজের ফিজিবিলিটি স্টাডির জন্য নির্দেশ দেয়া হয়েছে। সিটিও শুরু করা হয়েছে।
সভায় আরও উপস্থিত ছিলেন ভোলা-৩ (লালামোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, খাদ্য মন্ত্রালয়ের সচিব মো. সাহাবুদ্দিন, ভূমি মন্ত্রালয়ের সচিব মাকসুদুর রহমান পাটওয়ারী, ভোলা জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা আওয়ামীলীগের সংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লবসহ প্রশাসনের উর্ধতন কর্মকতারা।

SHARE