ভোলায় কৃষকদের আর্তনাদ কে দেখবে

মনজুরুল ইসলাম#
গ্রামের মানুষগুলোর বেঁচে থাকার সম্বল হিসেবে বাপ-দাদার সম্পত্তি থেকে পাওয়া একটুকরো জমি। আর এই জমি গুলো যখন সরকারিভাবে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের কাছ থেকে নিয়ে যাওয়া হয় তখন বেঁচে থাকতে নানান সমস্যার সম্মুখীন হতে হয় এই অসহায় মানুষগুলোর।

শেষ সম্বল জমিটুকু হারিয়ে কোথায় থাকবেন তারা কিভাবেই কাটবে তাদের জীবন। কৃষির উপর নির্ভরশীল হওয়ায় এ মানুষগুলো কৃষি কাজ ছাড়া নেই অন্য কোন কাজের অভিজ্ঞতা।

এমনটাই দেখা গেছে ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের চরকারি নামক এলাকায়। কৃষি জমি, বসত ভিটা ও কবরস্থান রক্ষায় মানববন্ধন করেন এলাকাবাসী। আজ সোমবার দুপুরে সদরের ভেদুরিয়া ইউনিয়নের ১১ তারিখ নামক এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে এলাকার সর্বস্তরের মানুষ অংশগ্রহন করেন।

এসময় বক্তারা বলেন, ভেদুরিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের পশ্চিম চরকালী গ্রামের ৪৫ একর জমির উপর ২২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুতের পাওয়ার প্লান্ট নির্মানের জন্য গত বছর জেলা প্রশাসক কার্যালয় থেকে তাদেরকে চিঠি প্রদান করেন। পরবর্তীতে চলতি বছর ওই এলাকার জমির মালকিদেরকে আরও একটি করে চিঠি ইস্যূ করে কর্তৃপক্ষ। প্রস্তাবিত পাওয়ার প্লান্টের যায়গাটি তিন ফসলি জমি। এবং এতে প্রায় পাঁচ’শ থেকে ছয়’শ পরিবারের বসত ঘর-বাড়ি রয়েছে। এলাকার মানুষ এ জমিতে আবাদ করে জীবিকা নির্বাহ করে থাকে।

জন্মের পর থেকে কৃষি কাজ করায় তারা চাইলেও অন্য পেশায় যোগ দেওয়া সম্ভব নয়। পূর্বপুরুষ থেকে এ জমিতে কৃষি চাষ করে জীবিকা নির্বাহ করে।

একই এলাকার বাসিন্দা মোসলেউদ্দিন পাটোয়ারী বলেন, সরকারের উন্নয়ন কে আমরা সাধুবাদ জানাচ্ছি। আমরা গ্রামে বসেই সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড দেখতে পাই। যেমনটা আমাদের ইউনিয়নে দেখছি। আমাদের ইউনিয়নে অনেক পরিত্যক্ত
জমি রয়েছে আমরা চাইব সরকারের বিদ্যুৎ পাওয়ার প্লান্ট যেন ঐরকম স্থানে করা হয়। আর যদি এ জমিতে বিদ্যুৎ পাওয়ার প্লান্ট করা হয় তাহলে আমরা ভূমিহীন হয়ে যাব। আশ্রয়হীন ভাবে জীবন যাপন করতে হবে আমাদের এই ৪৫টি পরিবারের।

এছাড়াও অনেকের পূর্বপুরুষের কবরস্থান রয়েছে এ জমিতে। এমন অবস্থায় যদি পাওয়ার প্লান্ট নির্মাণ করা করা হয় তাহলে এখাকার নিরীহ মানুষগুলো অসহায় হয়ে পড়বে। বর্তমানে জায়গা জমির দাম বেশি হওয়ায় চাইলেও সম্ভব না অন্য কোথাও জমি কিনে বসতভিটা নির্মাণ করা। নষ্ট হবে অসংখ্য মানুষের কৃষি জমি।

পাওয়ার প্লান্ট করে কৃষি জমি নষ্ট না করে অন্য কোনো পরিত্যাক্ত জমিতে পাওয়ার প্লান্ট করার জন্য সরকারের কাছে দাবি জানান তারা।
মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভেদুরিয়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোসলেহ উদ্দিন, ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. মাকসুদ, মো. সিরাজ পাটওয়ারী প্রমূখ।

SHARE