ভোলায় বিচারকের বদলি বাতিলের মানববন্ধন বিক্ষোভে পরিনত

মনজু ইসলাম/ ইমরান হোসেন

ভোলায় জেলাজজের বদলি বাতিলের দাবিতে করা মানববন্ধন মুহুর্তেই বিক্ষোভে পরিনত হন। এসময় বক্তারা তাদের বক্তব্যে সতৎ এই বিচারকের বদলি বাতিল করে ভোলার বিচার প্রর্থীদের বিচার কাজ ত্বরান্বিত করার দাবী জানান।
সদ্য বিদায়ী ভোলা জেলা ও দায়রা জজ মো. ফেরদাউস আহমেদ। তিনি গত (২০১৫) সালের ২১ এপিল ভোলা জেলা ও দায়রা জজ আদালতে বিচারক হিসেবে যোগদান করেন। গত ২২ নভেম্বর (২০১৯) তার বদলি হয়। একটানা ৪বছরেরও বেশি ভোলা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। তার বদলি হওয়াতে গত ২৩ নভেম্বর (২০১৯) ভোলা জেলা ও দায়রা জজ আদালতে বিচারক হিসেবে নবনিযুক্ত হন মো. শহিদুল আলম। বিচারক শহিদুল আলমের যোগদানের ২৪ দিন যেতে না যেতেই বদলির আদেশ চলে আসে। এই বদলি বাতিলের দাবিতে আজ রবিবার (২০ অক্টোবর) সকালে শহরের ভোলা জেলা ও দায়রা জজ আদালতের সামনে সকল শ্রেণী পেশার মানুষ এক বিশাল মানববন্ধন কর্মসূচী পালন করেছেন। সকাল ১০ টায় জেলা জজ মোঃ শহীদুল আলমের বদলী আদেশ বাতিলের দাবীতে করা মানবন্ধন বিক্ষোভে পরিনত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, নতুন জজ শহিদুল ইসলামের বিচারিক কাজ অত্যান্ত ভাল। তিনি ২৪দিন হয়েছেন আমাদের জেলায় বিচারক হিসেবে যুক্ত হয়েছেন। আমরা বিগত দিনে মামলায় ভোগান্তি থেকে অনেক মুক্তি পেয়েছি। এই বিচারক দক্ষতা এবং সত্য বিচারের মাধ্যমে আমাদের সমাজে একটি দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাকে হঠাৎ করেই বদলির আদেশ দেয়া হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাই তার বদলির আদেশ বাতিল করে আমাদের ভোলায় যেন রাখা হয়।কুচক্র মহলদের কথা না শোনার কারনেই তাকে বদলি করানো হয়েছে।

এসময় মানববন্ধনে বক্তারা আরও বলেন, তার বদলি বাতিল না হলে এরচেয়ে বড় ধরনের মানববন্ধন করারও হুঁশিয়ারি দেন।

গোপনসূত্রে জানায়, ভোলার স্থানীয় একটি কুচক্রী মহল প্রভাব খাটিয়ে বিচার কাজে হস্তক্ষেপ করেন। এসকল অনিয়মের বার্তা নব-নিযুক্ত জেলা জজ আমলে নেয়নি বিধায় তাকে বদলি করানো হয়। বিষয়টি তাৎক্ষনিক সামাজিক যোগাযোগ ফেসবুকে ভাইরাল হলে বদলি বাতিলের দাবিতে মানববন্ধন করেন বিক্ষুদ্ধ জনতা।

প্রসঙ্গ, গত ১৭ অক্টোবর শেখ গোলাম মাহবুব উপসচিব -১ প্রশাসন সাক্ষরিত এক আদেশে ভোলার জেলা ও দায়রা জজকে ঝালকাঠির জেলা ও দায়রা জজ হিসেবে বদলি করা হয়েছে। সাথে সাথে জয়পুর হাটের নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের জেলা জজ এ,বি,এম মাহমুদুল হককে ভোলার জেলা ও দায়রা জজ হিসেবে বদলী করা হয়েছে। প্রায় ৫ বছর পর ভোলার জেলা জজ ফেরদৌস মাস না যেতেই ভোলার জেলা জজের বদলি হতবাক হয়েছেন ভোলার বিচারাঙ্গনের কর্মরত ও বিচার প্রার্থীরা। যোগদানের ১ মাস না যেতেই ভোলার জেলা ও দায়রা জজ মোঃ শহীদুল্লাহ কে বদলী করা হয়েছে। তার যায়গায় আসছেন জয়পুরহাটের নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের জেলা জজ এবিএম মাহমুদুল হক। ১ মাসে ভোলার আদালতের কয়েকটি আদেশে হতবাক ভোলার বিচার প্রার্থীরা।

SHARE