ভোলায় অসহায় ভূমিহীনদের বিক্ষোভ মিছিল

অর্জুন চন্দ্র দে #
অাজ সকাল প্রায় সারে ৯.০০ টার দিকে বিক্ষোভ মিছিল করে ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের দিঘীর পার এলাকার ভূমিহীন পরিবারের শতাধিক নর-নারী। তারা মিছিলেরর মাধ্যমে তাদের দ্বাবী নিয়ে ভোলা-১ অাসনের সংসদ সদস্য ও সাবেক শিল্প ও বানিজ্য মন্ত্রী তোফায়েল অাহমেদের ভোলা সদরের গাজীপুর রোডস্থ বাসার সামনে অবস্থান করে।

এই মিছিলের নের্তৃত্ব দানকারী অাবদুল গনির সাথে অালাপ করে জানা যায় যে,দিঘীর পার এলাকার ৩৫ টি পরিবার দীর্ঘ প্রায় ৬০ বছর ধরে এখানে বসবাস করে অাসছে। কিন্তুু জেলা পরিষদের এই জমিটি খালি করে দেয়ার জন্য সরকার হঠাৎ করে মাইকিং করে।

এ অবস্থায় তারা কোথায় যাবে কোথায় থাকবে সরকারের তরপ থেকে এ ব্যাপারে কোন সুনির্দিষ্ট সিদ্ধান্তের কথা বলা হয়নি। তাই তারা দিশাহীন হয়ে অাজ এ মিছিল নিয়ে বের হন। তাদের দ্বাবী উপস্থাপন করার পর জন নেতা তোফায়েল কি বলেছেন এমন প্রশ্নের জবাবে গনি বলেন, নেতা বলেছেন ঐ জমিতে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। তাই ঐ জমি অবশ্যই ছাড়তে হবে। কিন্তু তিনি পুনর্বাসনের ব্যাপারে কোন কথা বলেন নি।

তাই তারা সিদ্ধান্ত নিয়েছেন যে, অন্যত্র পুনর্বাসন করার অাগে তারা কোন অবস্থাতেই ঐ জমি ছাড়বেনা। মিছিলে অংশ নেয়া নারীদের মধ্যে বৃদ্ধা জান্নাতুন্নেছা বলেন, “অামরা এইহানে না থাইকতে পারলে কোডে যামু। অামাগোতো কোন জমিজমা নাই। সরকার কি অামগো কষ্ট বোঝেনা?” অন্য এক বৃদ্ধা রিজিয়া বেগম বলেন, “অামার স্বামী নাই। অামি এই ভিডা ছাড়ি কই যামু? অামনেরা সরকারেরে এট্টু বুঝাই কন।”

মুঠো ফোনে এব্যাপারে যোগাযোগ করা হলে বাপ্তা ইউনিয়নের চেয়াম্যান ইয়ানুর রহমান বিপ্লব মোল্লা বলেন,এটা সরকারি জমি হলেও এই পরিবার গুলো দীর্ঘ ৫০-৬০ বছর এখানে বসবাস করে অাসছে। তাই তাদের ব্যাপারে সরকা নিশ্চই ভালো চিন্তা করবেন। তাছাড়া এ সরকার জনদরদী সরকার। তাই যা করবে জনগনের ভালোর জন্যই করবে। তিনি অারো বলেন এ ব্যাপারে অামি সকলকে নিয়ে বসে সিদ্ধান্ত নেয়ার চেস্টা করছি।

SHARE