অবশেষে সম্মানিত হলেন মানবতার ফেরিওয়ালা ভোলার ছেলে মুন

এম.এইচ.ফাহাদ-বিশেষ প্রতিনিধি।।
অবশেষে সম্মানিত হলেন মানবতার ফেরি ওয়ালা ভোলার ছেলে নওশাদ হোসেন মুন। দীর্ঘ বছর ধরে বাধন অধ্যবদি ভোলা জেলা ও বরিশাল বিভাগসহ দেশের বিভিন্ন জেলার পাশাপাশি এখন রাজধানী ঢাকার রাস্তায় অসহায় বঞ্চিত সমাজের হতদরিদ্র এবং সুবিধাবঞ্চিত সকল প্রতিবন্ধীদের পাশে নিজ অর্থায়নে কাজ করে গেলেও গতকাল প্রতিবন্ধী ও পথশিশুদের নিয়ে বিশেষ অবদান রাখায় ‘বাধন’চেয়্যারম্যান’কে গুনীজন সন্মাননা দেয়া হয়েছে। যদিও এর আগে ভোলয় একাদিক সংবর্ধনা পেয়েছেন বাধন চেয়ারম্যান।
বাংলাদেশ শিল্পকলা একাডেমী জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তন ওনুষ্ঠিত,স্বদেশী সাংস্কৃতিক শিল্পীগোষ্ঠীর আয়োজনে ২৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দেশের বরন্যসব ব্যক্তিদের নিয়ে এক গুনীজন সন্মাননা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বুধবার ২-অক্টোবর সন্ধায় শেরেবাংলা একে এম ফজলুল হক গভেষনা পরিষদের মহাসচিব আর কে রিপন এর উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এডভোকেট নজরুল ইসলাম সরকার। প্রধান অতিথী গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন,এস এম নাজিম স্বদেশী।

বিশেষ অতিথী হিসেবে সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন ‘বাধন’ এর চেয়্যারম্যান নওশাদ হোসেন মুন তার বক্তব্য বলেন, দেশের অন্যতম দ্বীপজেলা ভোলা থেকে সুচনা করে আজ দেশের হত দরিদ্র ও প্রতিবন্ধীসহ পথ শিশুদের নিয়ে কাজকরা এই সংগঠন সকলের অনুপ্রেরণায় সাহসের সাথে কাজ করে যাচ্ছে ‘বাধন’।
তথাপি বর্তমানের বাধন আজ ভোলাজেলা ও বরিশালবিভাগ সহ দেশের বিভিন্ন জেলার পাশাপাশি এখন রাজধানী ঢাকায় এসে অসহায় বঞ্চিত সমাজের হতদরিদ্র এবং সুবিধাবঞ্চিত সকল প্রতিবন্ধীদের পাশে নিজ অর্থায়নে কাজ করে যাচ্ছে। এসময় তিনি বলেন,ইতিমধ্যে দ্বীপজেলা ভোলায় বাংলাদেশ সমাজসেবা অধিদপ্তরের সহোযোগিতায় ‘বাধন’ সংগঠনটি ভোলার অভিজ্ঞ সব শিক্ষকদের পরিচালনায় মোট দের’শ সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী শিশুদের নিয়ে একটি স্কুল নির্মানে করতেও সক্ষম হয়েছে। যেখানে তাদের সাবলম্বী ও ভবিষৎ পরিকল্পনা সহায়ক হতে লেখাপড়ার পাশাপাশি তাদের বিভন্ন বিষয়ে প্রশিক্ষন ও সুবিধা দেওয়া হচ্ছে বলে বক্তব্য তুলে ধরেন বাধন এর চেয়্যারম্যান। এসময় বিশেষ অতিথী আরো বলেন,বর্তমানে বাধন দেশের সকল জেলায় সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে সোশ্যাল অর্গানাইজেশন এর মাধ্যমে তার কার্যক্রম পরিচালনা করার দির্ঘ
প্লানিং হাতে নিয়েছে। তিনি দেশের সকল শুশীল সমাজ সহ সকল গুনীজন ও সমাজের বিত্তবানদের প্রতি তাদের নিজ নিজ অবস্থান থেকে সাহসের সাথে ‘বাধন’সংগে থাকার প্রতি আহবান জানান,ভোলার বাধন এর চেয়্যারম্যান নওশাদ হোসেন মুন।
পরে অনুষ্ঠানে সোশ্যাল অর্গানাইজেশন ‘বাধন’এর মাধ্যমে সফলতার সাথে কাজ করার অবদান রাখায় স্বদেশী সাংস্কৃতিক শিল্পোগোষ্ঠির পক্ষহতে বাধন চেয়্যারম্যান নওশাদ হোসেন মুন কে গুনিজন ব্যক্তিত্ব এক সন্মাননা স্বারক তুলেদেন অনুষ্ঠানের প্রধান অতিথীবৃন্দ।

SHARE