ভোলায় উপজেলা সহ-ব্যবস্থাপনা কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত

সোহেল মাহমুদ ।।
ইডএসএঅাইডি,র অর্থায়নে মৎস্য বিভাগ ও ওয়ার্ল্ডফিশের সহায়তায় কোস্ট ট্রাস্টের বাস্তবায়নে উপজেলা প্রশাসনের অায়োজনে ভোলার ইলিশ সস্পদ বৃদ্ধির লক্ষে উক্ত অায়োজন করা হয়।
“মা ইলিশ রক্ষা পেলে জাল ভরে ইলিশ মেলে” এ স্লোগানকে সামনে রেখে ভোলা সদর উপজেলা সহ- ব্যবস্থাপনা কমিটির সদস্য ও সকল পেশার লোকদের নিয়ে মা ইলিশ রক্ষায় করনীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে উপজেলা হলরুমে সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে অাগামী ৯ সেপ্টেম্বর হতে ৩০সেপ্টেম্বর২০১৯ পর্যন্ত ২২ দিন মা ইলিশ রক্ষায় বিভিন্ন কর্মসূচীর পরিকল্পনা করা হয়।ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্ম কর্তা মোঃ অাসাদুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা চেয়ারম্যান অালহাজ্ব মোঃ মোশারেফ হোসেন বিশেষ অতিথি কাচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জহিরুল ইসলাম নকিব, ইলিশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাসনাইন অাহম্মেদ হাসান মিয়া ভোলা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রিয়াজুল ইসলাম অফিসার্স ইনচার্চ( নৌপুলিশ) সুজন চন্দ্র পাল,কোস্ট গার্ড প্রতিনিধি মোঃ অাফতাব উদ্দিন ও ওয়ার্ল্ডফিশের সহকারি গবেষক মোঃ অংকুর মোহাম্মাদ ইমতিয়াজ জামান, অবৈধ জাল পরিহার করে বৈধ জাল ব্যবহার করে নদীর জীববৈচিত্র্য রক্ষা ইলিশ অাহরন করার লক্ষে অদ্য বৃহস্পতিবার সকালে ভোলা সদর উপজেলা হল রুমে কোস্ট ট্রাস্টের ইকোফিশ প্রকল্পের আয়োজনে ভোলা সদর উপজেলার অর্ধ শতাধিক পুরুষ ও নারী সকল পেশার লোকদের নিয়ে দিনব্যাপী সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইকোফিশ প্রকল্প কোস্ট ট্রাস্টের সহ- সমন্বয়কারি ( টি,এস) মোঃসোহেল মাহমুদ সার্বিক সহযোগিতায় ইকোফিশ প্রকল্প, কোস্ট ট্রাস্টের সবুজ চন্দ্র,অাল অামিন।
এসময় প্রধান অতিথি বলেন, ভোলার জেলেরা এখন অনেক সচেতন হয়েছে। তারা কোস্ট ট্রাস্টের ইকোফিশ প্রকল্প থেকে প্রশিক্ষণ ও বিভিন্ন ধরণের সহযোগিতা নিয়ে বিকল্প কর্ম সংস্থানের মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তন করছে। প্রধান অতিথি সদর ইউনিয়ন চেয়ারম্যানদের অাগামি মা ইলিশ রক্ষায় দায়িত্ব বন্টন করেন
সকল নৌকা ছোট খালের মধ্যে রেখে বাঁশ দিয়ে অাটকিয়ে দিতে হবে এবং চকিদাররা পালাক্রমে পাহারা দিবে, অবরোধ কালীন সময়ে যে সকল নদীতে মাছ মাছ ধরা নিষিদ্ধ,ইলিশ পরিবহন মজুদ,বিক্রয় অাহরন নিষিদ্ধ।

SHARE