আত্মনির্ভরশীল উচ্চ শিক্ষার বিকল্প নেই, মূল প্রবন্ধে – পারভেজ চৌধুরী

0
48

বিশেষ প্রতিনিধিঃ
গতকাল ০৯ আগস্ট ২০১৯ শুক্রবার সকালে ভোলা সরকারি কলেজ অডিটোরিয়ামে “দ্বীপ” ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ভোলা জেলার শিক্ষার্থীদের সংগঠন এর আয়োজনে “আত্মনির্ভরশীল উচ্চ শিক্ষাঃ প্রেক্ষিত আগামির ভোলা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়েরর নৃবিজ্ঞান বিভাগের
পিএইচ.ডি গবেষক ও দ্বীপের প্রতিষ্ঠাতা এম আমীরুল হক পারভেজ চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি তার প্রবন্ধে বলেন আত্মনির্ভরশীল উচ্চ শিক্ষা ও তার প্রয়োগের মধ্য দিয়ে আমরা শুধু প্রতিযোগিতায় টিকে থাকাই নয়; একটি স্বনির্ভর বা আত্মনির্ভর জাতিতে পরিনত হতে পারবো। তিনি
ফরমাল এডুকেশনের সাথে নন ফরমাল এডুকেশনের ব্যবস্থা গ্রহণের গুরুত্বারোপ করেন। বিভিন্ন দেশের উচ্চ শিক্ষার তথ্য তুলে ধরে বলেন আমাদের দেশে উচ্চশিক্ষিতের হার বেশী হলেও জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিতে ততটা অগ্রসর করা সম্ভব হয় নি। আত্মনির্ভরশীল জাতির কোন মৃত্যু নেই উল্লেখ করে জীবন চলার জন্য উপযুক্ত ও যুগোপযোগি শিক্ষা গ্রহণের আহবান জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মোমেন টুলু বলেন, ভোলা জেলার প্রাকৃতিক সম্পদসহ বিভিন্ন অপার সম্ভাবনা রয়েছে, সেই সকল সম্ভাবনা দ্রুত কাজে লাগিয়ে ভোলাকে আরো অগ্রসর করা সম্ভব।

বিশেষ অতিথি হিসেবে ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক জাকারিয়া হোসেন বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় শিক্ষক সংকটসহ কিছু প্রতিবন্ধকতা রয়েছে। সেগুলো সমাধান করা জরুরি। এছাড়াও ভোলা কলেজের সমাজকর্ম বিভাগের সহকারি অধ্যাপক ও দ্বীপের প্রতিষ্ঠাতা সদস্য মোঃ হাবিবুল আহসান, দ্বীপের সাবেক সদস্য সচিব আরিফুল ইসলাম সৈয়দ আশিক, ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেসা মহিলা কলেজের প্রভাষক মোঃ ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমান সুমন, দ্বীপের প্রচার সম্পাদক সুরিদ হাসান, দপ্তর সম্পাদক মোঃ সাহেদ খান, দ্বিতীয় বর্ষের রাফি চৌধুরী ও প্রথম বর্ষের হ্রদয়সহ অন্যানরা আলোচনায় অংশ নেন। দ্বীপের সাধারণ সম্পাদক আবু ইসহাক সভার সভাপতিত্ব করেন।

আলোচানায় বক্তরা আত্মনির্ভরশীল উচ্চ শিক্ষায় সমৃদ্ধ, উন্নত ও মানবিক ভোলা প্রতিষ্ঠা কামনা করেন। তরুণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষিত হয়ে নিজের, পরিবার ও সমাজে অবদান রাখার অহবান জানান।

“দ্বীপ” ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ভোলা জেলার শিক্ষার্থীদের একটি অরাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সংগঠনটি প্রতিষ্ঠাকাল থেকে সফলতার সাথে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও কল্যানমূখী কাজ করে আসছে।

উক্ত সেমিনারে ভোলা জেলার প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও জরুরি প্রয়োজনে তিনি উপস্থিত হতে পারেননি।

উক্ত সেমিনারে ভোলা সদরের বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিক পরীক্ষায় সদ্য উত্তীর্ণ ও অধ্যয়নরত শিক্ষার্থীদের মেধা বিকাশ এবং উৎসাহ প্রদানের লক্ষ্যে সাধারণ জ্ঞান বিষয়ক একটি কুইজের মাধ্যমে দক্ষতা যাচাই করে সেরা দশ শিক্ষার্থীকে পুরস্কৃত করাও হয়।