দুদক পরিচালক বাছিরের স্ত্রীর ভিকারুননিসায় নিয়োগ বাতিল

স্টাপ রিপোটঃ-
সম্প্রতি দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে বরখাস্ত হওয়া পরিচালক এনামুল বাছিরের স্ত্রী রুমানা শাহীন শেফার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ পদে নিয়োগ বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ঢাকা শিক্ষা বোর্ডে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ পদে ত্রিশ নম্বরের মধ্যে মাত্র সাড়ে ৩ পেয়েও নিয়োগের জন্য চূড়ান্ত হয়েছিলেন রুমানা শাহীন শেফা। সম্প্রতি এক আলোচিত ঘুষ কেলেঙ্কারিতে বাছিরের নাম আসার পর আলোচনায় এসেছে ওই নিয়োগের বিষয়টিও।

রুমানা যে বাছিরের স্ত্রী এটা জানার পর প্রতিষ্ঠানটির শিক্ষক, অভিভাবকরাও বিস্মিত হয়েছেন। বিস্মিত শিক্ষা বিভাগের কর্মকর্তারাও।

অভিযোগ আছে, অধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে ব্যাপক অনিয়ম হয়েছে। নিয়োগ কমিটি ও প্রতিষ্ঠানটির তৎকালীন গভর্নিং বডির কতিপয় সদস্যের বিরুদ্ধে অনৈতিক আর্থিক লেনদেরও অভিযোগ আছে। অভিযোগের পর নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। গঠন করা হয় তদন্ত কমিটি।

খন্দকার এনামুল বাছিরকে ডিআইজি মিজানুর ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছেন মর্মে গণমাধ্যমে খবর প্রকাশিত হয় এবং এ সংক্রান্ত বেশ কিছু অডিও রেকর্ডও ফাঁস হয়। এর পরিপ্রেক্ষিতে বাছিরকে দুদকের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

জানা গেছে, অধ্যক্ষ নিয়োগ দেওয়ার জন্য ভিকারুননিসায় গত ২৭ এপ্রিল সকালে একটি লিখিত পরীক্ষার আয়োজন করা হয়। এতে মোট ১৫ জন প্রার্থীর অংশগ্রহণ করার কথা থাকলেও ১৩ জন উপস্থিত ছিলেন। ১০ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এদের মধ্যে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুমানা শাহীন শেফাকে ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে চূড়ান্ত করা হয়। অথচ তিনি লিখিত পরীক্ষায় মাত্র সাড়ে তিন নম্বর পেয়েছিলেন।

অভিভাবকদের অনেকে বলছেন, এনামুল বাছিরের বিরুদ্ধে বর্তমানে ওঠা অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের এই ধারণা তৈরি হয়েছে যে, তিনি ঘুষ দিয়ে এবং প্রভাব খাটিয়ে স্ত্রীকে ভিকারুন নিসার অধ্যক্ষ হিসাবে নিয়োগ দিতে চেয়েছিলেন।

SHARE