বাংলাদেশের রাজনিতিতে নয়া ঝড় জোট ছাড়লেন পার্থ

0
647

অনলাইন ডেস্কঃ
বাংলাদেশের রাজনিতিতে নয়া ঝড়। ভেঙ্গে গেলো ২০ দলীয় জোট।বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ২০ বছর পর ছেড়ে দিলো বিএনপি নেতৃত্বাধীন ২০–দলীয় জোট। আজ সোমবার সন্ধ্যায় দলটির চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ ভোলা নিউজকে ফোন করে জোট ছাড়ার কথা জানান। তিনি বলেন, ‘এইমাত্র আমার দল ২০–দলীয় জোট থেকে বেরিয়ে গেল।’ জোট ছাড়া নিয়ে একটি বিবৃতিও পাঠিয়েছেন বিজেপি।

চার দলীয় জোটের সঙ্গে ১৯৯৯ সাল থেকে এবং পরে ২০–দলীয় জোটভুক্ত হয়ে রাজনীতি করে আসছিল বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। জোট ছাড়ার কারণ হিসেবে বিবৃতিতে বিজেপি বেশ কয়েকটি কারণ উল্লেখ করেছে। বিবৃতিতে পার্থ বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হওয়ার পর ২০–দলীয় জোট স্থবির হয়ে যায় এবং রাজনীতি ঐক্যফ্রন্টমুখী হয়ে পড়ে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারের সঙ্গে সংলাপে বিএনপি বাদে ২০ দলের অন্য কারও সম্পৃক্ততা ছিল না। বিজেপির অভিযোগ, সংহতি ও সহমত পোষণের জন্যই ২০ দলের সভা ডাকা হতো।

ঐক্যফ্রন্ট ও বিএনপি নির্বাচন প্রত্যাখ্যান করে সংসদে যাবে না বলেছিল। কিন্তু তারা শেষ মুহূর্তে গিয়ে শপথ নিয়ে সংসদে যোগ দেয়। এ বিষয় উল্লেখ করে আন্দালিভ রহমান পার্থের দল বিজেপি জানায়, এতে তারা অবাক হয়েছে এবং এ সিদ্ধান্তের সঙ্গে ২০ দলের অন্য কোনো দলের সম্পৃক্ততা নেই।

বিজেপি মনে করে, শপথ গ্রহণের মাধ্যমে ঐক্যফ্রন্ট ও বিএনপি ৩০ ডিসেম্বরের ‘প্রহসনের’ নির্বাচনকে প্রত্যাখ্যান করার নৈতিক অধিকার হারিয়েছে। এ কারণগুলো দেখিয়েই তারা ২০ দলের রাজনীতি থেকে বেরিয়ে এসেছে বলে জানিয়েছেন বিজেপি।