ভোলায় ২ মাসের নিষেধাজ্ঞা শেষে মাছ ধরতে নেমেছেন জেলেরা

মনজু ইসলামঃ
ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীতে ২ মাসের নিষেধাজ্ঞা শেষে আবারো আজ থেকে শুরু হচ্ছে মৎস্য শিকার । ১ মার্চ থেকে মেঘনা ও তেতুলিয়ার ১৯০ কিলোমিটার এলাকার অভায়শ্রমে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করে মৎস্য বিভাগ। এ সময় মাছের ডিম দেয়ার মৌসুম। তাই ডিম ছাড়ার পক্রিয়া নির্বিঘ করতেই সরকারের এ উদ্যোগ। গেল রাত ১২টার পর থেকে এ নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।
এদিকে ২ মাসের নিষেধাজ্ঞা শেষ করে মৎস্য শিকারের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে এ জেলার জেলেরা। রাত ১২টার পর থেকেই মাছ ধরতে নদীতে নেমেছে জেলেরা। একদিন আগ থেকে ট্রলার, নৌকা জাল প্রস্তুত ছিলো জেলেদের।
জেলা মৎস্য কর্মকর্তা মো: এস এম আজাহারুল ইসলাম জানান, মৎস্য বিভাগ ও স্থানীয় প্রশাসনের কঠোর নজরদারির মধ্যে এ বছর অভায়শ্রম সফলভাবে সম্পূর্ণ হয়েছে। সরকারের ব্যাপক প্রচার-প্রচারণার ফলে জেলেরা পূর্বের চেয়ে অনেক সচেতন ছিলেন। তারপরেও আইন অমান্য করায় ২৫৭ জন জেলেকে বিভিন্ন মেয়াদে দন্ড দেয়া হয়। সকলের সহজোগিতায় সরকারের এই কার্যক্রম অনেকটাই সফল হয়েছে বলে তিনি মনে করেন।
জেলার ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি মো: নুরুল ইসলাম বলেন, জেলার ১ লাখ ৩২ হাজার জেলেসহ মোট ৪ লাখ জেলে বর্তমানে মৎস্য শিকারের জন্য নদীতে নেমেছেন। অধিকাংশ জেলেরা ধার-দেনা করে নদীতে জাল ফেলার জন্য প্রস্তুত হচ্ছেন। তাই প্রকৃত জেলে ও সঠিক সময়ে সরকারি সহযোগিতা প্রদাণের দাবি ও জানান মেঘনা ও তেতুলিয়ার জেলেরা।
ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের ব্যাংকের হাট নামক এলাকার জেলেরা সরকারের এ উদ্যেগকে সাধুবাদ জানায়।

SHARE