আইএসকে রসদ দেয় ভারতসহ ২০ দেশ নাম নেই পাকিস্তানের

অনলাইন ডেস্কঃ
বিশ্বের অন্যতম জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট তথা আইএসকে বিস্ফোরক সরবরাহকারী দেশগুলোর তালিকায় নাম রয়েছে ভারতের। তবে এ তালিকায় এখন পর্যন্ত পাকিস্তানের কোন নাম পাওয়া যায়নি।
২০টি দেশের তালিকায় তুরস্ক, ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রোমানিয়া, রাশিয়া, নেদারল্যান্ডস, চীন, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া আর চেক প্রজাতন্ত্রের মতো দেশের নামও রয়েছে৷

যে দেশটিকে জঙ্গি তকমা দিয়ে পৃথিবী থেকে বিচ্ছন্ন করার সড়যন্ত্র করেছে প্রভাবশালী দেশ গোলো চাঞ্চল্যকর এই তালিকায় সেই পাকিস্তানের নাম না দেখে হতবাগ পুরো বিশ্ব।

৭টি ভারতীয় প্রতিষ্ঠান সময়ের আলোচিত এ জঙ্গি সংগঠনটিকে বিস্ফোরকদ্রব্য ও অন্যান্য সামরিক রসদ জোগান দেয় বলে একটি আন্তর্জাতিক গবেষণায় উঠে এসেছে।
খবরটি ডয়চে ভেলের এসপ্তাহের সর্বাদিক আলোচিত সংবাদ।

হালসময়ে ইউরোপীয় ইউনিয়ন এক প্রতিবেদনে ইসলামিক স্টেট (আইএস)-কে ২০টি দেশের ৫১টি প্রতিষ্ঠানের সামরিক রসদ সরবরাহ করার বিষয়টি প্রকাশ করেছে৷ ‘কনফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চ’ (সিএআর) নামের একটি সংস্থার তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

জঙ্গি সংগঠন আইএস ২০টি দেশ থেকে বিস্ফোরক এবং নানা ধরনের সামরিক রসদ সংগ্রহ করে থাকে। সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো সবচেয়ে বেশি রয়েছে তুরস্কে৷ এরপরের অবস্থানেই রয়েছে ভারত৷ ৭টি ভারতীয় প্রতিষ্ঠান থেকে আইএস বিস্ফোরকদ্রব্য সংগ্রহ করে। তবে ভারতীয় প্রতিষ্ঠানগুলো বিষয়টি স্বীকার করেনি।

সম্প্রতি ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ পত্রিকা এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করলে বিষয়টি নিয়ে ভারতে তোলপাড় শুরু হয়৷

প্রায় ২০ মাস অনুসন্ধান চালিয়ে সংগৃহীত তথ্যের আলোকে সিএআর জানায়, সিরিয়া এবং ইরাকে আইএস যেসব অস্ত্র গোলাবারুদ নিয়ে যুদ্ধ করছে তার মধ্যে বিশ্বের ২০টি দেশের ৫১টি প্রতিষ্ঠানের সরবরাহ করা অন্তত ৭০০ এমন ধরনের উপাদান রয়েছে যেসব উপাদান ‘ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস’ বা আইইডি তৈরিতে ব্যবহৃত হয়৷

২০টি দেশের তালিকায় তুরস্ক, ভারত ছাড়াও যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রোমানিয়া, রাশিয়া, নেদারল্যান্ডস, চীন, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া আর চেক প্রজাতন্ত্রের মতো দেশের নামও রয়েছে৷

সিএআর জানিয়েছে, ২০টি দেশের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে তুরস্কের প্রতিষ্ঠানই ১৩টি৷ আর আইএস-কে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রসদ সরবরাহ করার সঙ্গে ৭টি ভারতীয় প্রতিষ্ঠান জড়িত রয়েছে। সরবরাহ করা রসদগুলো লেবান হয়ে আইএস-এর কাছে পৌঁছায় বলেও জানিয়েছেন তারা।

SHARE