ভোলায় খাল দখলের মহাউৎসব নির্বিকার প্রশাসন

মনজু ইসলামঃ

ঐতিহ্যবাহী ভোলার খাল, সরকারি স্কুলের খাল বোরহানউদ্দিনের মনিরাম খালসহ একের পর এক সকল গ্রাম গঞ্জের খাল গুলো দখল হয়ে গেলেও নির্বিকার রয়েছেন খোদ জেলা প্রশাসন। মহামান্য হাইকোর্ট ডিভিশন জেলা প্রশাসনকে ভোলার খাল রক্ষায় তাগিদ দিলে জেলা প্রশাসক উদ্ধারের নামে নাটক সাজিয়ে শুধু চকের ব্রিজের উপর সাইনবোর্ড শাটিয়েই এই উদ্ধার নাটকের জবানিকা টানেন। আর এতেই এখন ভোলা জুড়ে খাল দখলের মহাউৎসব চলছে।
এবার ভোলার সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে জাঙ্গালিয়া বাজারের ওপর দিয়ে প্রবাহিত একমাত্র খালের মধ্যে অবৈধভাবে স্থায়ী পাকা পিলার তুলে দোকানঘর নির্মাণ করছেন স্থানীয় বিএনপির সাবেক প্রভাবশালি নেতা মোঃ আলী গাজী।
প্রকাশ্যে এ ঘর তুলেলও সংশ্লিষ্ট প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। ফলে স্থানীয় সচেতন লোকজনের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। স্থানীয়রা জানান, জাঙ্গালিয়া বাজারের উত্তর পাশে গাজী বাড়ীর দরজায় সড়কের পাশে এবং রুপালি ব্রিক্সের সামনে। খালের ৮-৯ ফুটের দখল করে পাকা পিলার তুলে ৩/৪টি ঘর নির্মাণ করছেন পশ্চিম ইলিশা ইউনিয়নের ৬ নং ওয়াডের প্রভাবশালী হাজী আলী গাজী । এ ব্যাপারে, আলী গাজীর বক্তব্য নেওয়ার জন্য গেলে তিনি সাংবাদিক পরিচয় পেয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যান।
কিন্তু একদল দখলবাজ একের পর এক খাল দখল করার প্রতিযোগিতা চলছে । ফলে খালটি ভরাট হয়ে নাব্য হারিয়ে ফেলেছে। যার ফলে শুষ্ক মৌসুমে খালে পানি থাকে না। আর পানির জন্য চাষাবাদ নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। দখলবাজরা প্রভাবশালী হওয়া প্রতিবাদ করার সাহস করেন না কেউ। এ ব্যাপারে ঐ ওয়ার্ডের মেম্বার মাসুদ মিয়া আমাদের জানান, ভাই আমাদের কিছু করার নেই। আপনারা উদ্যােগ নেন আমি আপনাদের সাথে আছি।

চেয়ারম্যান গিয়াসউদ্দিন জানান, আমি তাদের বলেছি যে আপনার এই দোকান থাকবে না কিছু দিনের মধ্যে খাল খনন হবে তখন এই দোকান ভাঙা লাগবে তিনি আমার কথা না শুনে তিনি সবাইকে মেনেজ করে দোকান উত্তলন করেন।

ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জানান, এটা খুব দুঃখজনক যে সরকারী খাল দখল করে ঘর উত্তোলন করছেন।

ভোলা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা কামাল হোসেন জানান বিষয়টি আমি এসিলেন্ডকে জানাবো তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিবেনন।

অন্যদিকে প্রশাসন কোনো ব্যবস্থা না নেয়ায় সচেতন মহলে চরম ক্ষোভ বিরাজ করছে।
ইতিমধ্যে এই খালটি ড্রেনেজের কাজ চলছে। এই ড্রেনেজের মধ্যেই খালের ভিতর দোকান উত্তলেন মহা উৎসভে মেতে উঠেছেন স্থানীয় ঐ বিএনপি নেতা।

SHARE