ভোলায় ঘূর্ণিঝড় নামক দানব থেকে বাঁচতে সচেতনতামূলক মহড়া

মনজু ইসলামঃ
চারদিকে সবুজ শ্যামল গ্রাম। যে গ্রামে কৃষক তার জমিতে ফসল ফলায়,রাখাল গরু নিয়ে মাঠে যায়। নববধূ ব্যস্ত সময় কাটাচ্ছে ঘরের কাজে। শিশুরা কেউ স্কুলে যায় কেউবা খেলায় ব্যস্ত সময় পার করছে। গ্রামের ঘর গুলো সারি সারি সাজানো গুছানো। ঠিক তখনই গ্রামের মানুষ কিছু বুঝে উঠার আগেই এক ঘূর্নিঝড়ে লন্ডবন্ড হয়ে যায় গোটা গ্রাম। চারদিকে শুধু লাশ আর লাশ। স্বজন হারানো মানুষের কান্নায় ভারী হচ্ছে গোটা গ্রাম। উপকূলীয় এলাকায় প্রতিবছর ঘূর্নিঝড়ে এমন দৃশ্যের সৃষ্টি হয় প্রতিনিয়ত। উপকূলীয় এলাকার মানুষকে ঘূর্নিঝড় মোকাবেলায় সচেতন করতে অনুষ্ঠিত হয়ে গেল দুর্যোগ বিষয়ক সচেতনতামূলক মহড়া। জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় নারী ও শিশুদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এই মহড়া লক্ষ্য।
‘দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি, হ্রাস করবে জীবন ও সম্পদের ঝুঁকি’ এ প্রতিপাদ্য নিয়ে রবিবার (১০মার্চ) বিকালে ভোলা সদর উপজেলায় ব্যাংকের হাট কো-অপরেটিভ মাধ্যমিক বিদ্যালয়ে মাঠে জাগো নারীর সমাজভিত্তিক দুযোর্গ ঝুকিঁ ব্যবস্থাপনা প্রকল্প এর আয়োজনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ সহযোগীতায় এই মহড়া অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন- জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তা এবি এম আকরাম হোসেন,প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর হিউম্যানেটারি এন্ড ম্যানেজার গোলাম রাব্বানি,ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো: তাজল ইসলাম মাষ্টার,জাগোনারী প্রজেক্ট ম্যানেজার সাখাওয়াত হোসেন,মনিটরিং অফিসার সাদ্দাম হোসেন ডেভিট ইউনিয়ন কো-অর্ডিনেটর মোঃ রাহমাতুর রব রাজু। এ সময় স্কুলের কয়েক শতাধিক শিক্ষার্থী মহড়া উপভোগ করেন।
আয়োজকরা বলেন- পিছিয়ে পড়া জনোগষ্ঠি যেন দুযোর্গ ঘটার আগে করনীয় সম্পর্কে মানুষ যেন সচেতন হয়ে প্রস্তুুতি নিতে পারে এবং সকল শ্রেনীর মানুষ যেন আশ্রয় কেন্দ্রে যায় তার জন্য সবাইকে দুর্যোগ সম্পর্কে সচেতন করার লক্ষ্যেই আমাদের এই আয়োজন। আমরা মানুষকে সচেতন করার জন্য এ মহড়ার আয়োজন করেছি এবং সামনে আরো করব।
জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তা এবি এম আকরাম হোসেন- ভোলা একটি দুর্যোগপ্রবন এলাকা। এখানকার মানুষ ঝুঁকির সাথে প্রতিনিয়ত যুদ্ধ করে বেচেঁ আছে। দুর্যোগ কবলিত মানুষকে সচেতন করে তুলতে জাগো নারীর আয়োজনে যে মহড়া করা হয়েছে তাই এ অঞ্চলের মানুষকে দুযোর্গ কালীন সময় আরো সচেতন হতে সহায়তা করবে।
মহড়ায় স্থানীয় ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) স্বেচ্ছাসেবক এবং মহড়ায় দুর্যোগের সময় উদ্ধার কার্যক্রম, সতর্কসংকেত প্রচার, প্রাথমিক চিকিৎসা বিষয়ে ধারণা দেওয়া হয়।

SHARE