ভোলা সরকারি কলেজে পিঠা উৎসব অনুষ্ঠিত

0
83

বিশেষ প্রতিনিধি, ভোলানিউজ.কম,

বসন্ত মানেই গাছে গাছে কচি পাতার হাতছানি, কৃষ্ণচুড়ার রক্তে রাঙানো ফুলের সম্ভার, দোয়েল-কোয়েল-কোকিলের কুহুতান, ঝিরিঝিরি দখিনা হাওয়া। আর তারই ধারাবাহিকতায় দ্বীপ জেলা ভোলার ঐতিহ্যবাহী বিদ্যা-নিকেতন ভোলা সরকারি কলেজে নানা আয়োজন আর উৎসব পরিবেশে মেতেছিলেন ফাল্গুনীর বসন্ত আর পিঠা উৎসবে। সোমবার (১৮ফেব্রুয়ারী) ভোলা সরকারি কলেজের আয়োজনে সকালে কলেজ মাঠে অনুষ্ঠিত হয় এ ফাল্গুনের বসন্ত ও পিঠা উৎসব।

ভোলা সরকারি কলেজের এ আয়োজন ছিল নতুন প্রজম্মের কাছে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরা ও বাঙালি কমিউনিটিকে একাত্ম করার চেষ্টা।

উৎসবে উক্ত কলেজের শিক্ষার্থীরা হরেক রকমের পিঠা নিয়ে উপস্থিত হন। পিঠা উৎসবে অংশগ্রহন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ব্যবস্থাপনা, ইংলিশ বিভাগ, বাংলা,গনিত। লাল-নীল, সবুজ, বেগুনি রঙের সুতি, জামদানি শাড়ি ও পাঞ্জাবি পরে বাহারি পিঠার ঝুড়ি নিয়ে সবাই হাজির হন এই উৎসবে। অনুষ্ঠানে পুলি পিঠা, চিতই পিঠা, ফুলঝুড়ি, গোলাপ পিঠা, পাটিসাপটা, লবঙ্গ লতিকা, ভাপা পিঠা, বিবিখানা পিঠা, নকশি পুলি, বিখ্যাত নুনগোড়া, দুধ চিতই, তেলের পিঠা, রস মঞ্জুরি, ঝুড়ি পিঠা, ঝিনুক পিঠা, নকশি পিঠা, ডিমের পানতোয়া, দুধ পুলি।

ভোলা সরকালি কলেজের পিঠা উৎসবে যোগদান করেন, ভোলা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু, ভোলা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর পারভীন আখতার, সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম জাকারিয়া। সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ রুহুল আমিন জাহাঙ্গীর, অধ্যক্ষ সাফিয়া খাতুন, জেলা স্বেচ্ছসেবকলীগের যুগ্ম আহবায়ক আবিদুল আলম আবিদ, জেলা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম চৌধুরী পাপনসহ শিক্ষক,শিক্ষার্থী, আগত অতিথিবৃন্দ, সুধীবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দরাও এতে উপস্থিত ছিলেন।

পরে আলোচনা শেষে পিঠা উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করে নানা ধরনের তৈরি করা পিঠা উৎসব স্টলগুলো ঘুরে ঘুরে পরিদর্শণ করেন আমন্ত্রিত অতিথিরা। এরপরে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

(আরজে, ১৮ফেব্রুয়ারী-২০১৯ইং)