ভোলায় এখন মানবতার দেয়াল,

0
328

ইয়ামিন হোসন, ভোলানিউজ.কম,

ভোলা শহরের কাবিন মসজিদ থেকে বাংলাস্কুল মোড় দিকে আসতে অথাৎ আওয়ামীলীগের অফিসের সামনে জেলা খাদ্য অফিসের এর দেয়াল ঘেষেই একটি উদ্যোগ। যা দেখতে উৎসুক মানুষের ভিড় করেছে সেখানে।

দেয়ালের গায়ে পুরনো কাপড় কেন? এমন প্রশ্ন অনেকেরই। দেয়ালের উপরে লেখা দেখে প্রশ্নের উত্তর মিলল।

লেখা রয়েছে – আপনার অপ্রয়োজনীয় কাপর এখানে রেখে যান। এর বাম দিকে লেখা রয়েছে – আপনার প্রয়োজনীয় কাপড় নিয়ে যান। এবং উপরে লেখা আছে মানবতার দেয়াল।সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে কিছুদিন ধরেই চলছে এমন উদ্যোগের আলোচনা। তবে ভোলায় এমন উদ্যোগ এটিই প্রথম বলে জানিয়েছেন অনেকেই দেয়ালে সারি সারি সাজানো রয়েছে পুরনো কাপড়। পাশে দুটো কাঠের ঝুড়িতেও পুরনো কাপড়ের দেখা মিলল। তবে অভিনব এই উদ্যোগের উদ্যোক্তাদের খুঁজে পাওয়া যায়নি। জানা যায় ২০১৫ সালে ইরানের উত্তর-পূর্বের শহর মাশাদে প্রথম এমন উদ্যোগ নেওয়া হয়েছিল। সেখানে শীতার্তদের মাঝে শীতবস্ত্র পৌঁছে দিতে অজ্ঞাত কোনো ব্যক্তি এমন উদ্যোগ নিয়েছিলেন।

সেই উদ্যোগে উদ্বুদ্ধ হয়ে ২০১৫ সালের নভেম্বরে মাগুরা জেলার শালিখা উপজেলার আড়পাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এমন উদ্যোগ নেওয়া হয়। এরপর লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চর আবাবিল এসসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০১৭ সালে এমন উদ্যোগ নিতে দেখা যায়।

আর বর্তমানে দ্বীপ জেলা ভোলা শহরের প্রানকেন্দ্র বাংলাস্কুল মোড়ে এমন একটি মানবতার দেয়াল যা উপকারে আসবে সমাজের গরীব অসহায় মানুষের।

ভোলা জজ কোর্টের আইনজীবী শাহীন কাদের ও সাবেক ছাত্রলীগ নেতা এম আর রুবেল বলেন যারাই এই উদ্যােগটি নিয়েছেন আমরা তাদের স্বাগতম জানাই এবং আমাদের সকলের অপ্রয়োজনীয় জামা কাপরগুলো এখানে রেখে গেলে মানুষের উপকার হবে।

(আরজে, ২৬জানুয়ারী-২০১৯ইং)